আনন্দমঠ: মুসলিম বিদ্বেষ ও হিন্দু জাতীয়তাবাদের জন্ম


 পারভেজ সেলিম


সাল ১১৭৬ বাংলা। ১৭৭০ ইংরেজি। যে বছর মন্বন্তর বা বাংলার সবচেয়ে বড় দূর্ভিক্ষটি হয় সে সময়ে গল্পের শুরু।

গল্পে গ্রামের নাম ‘পদচিহ্ন’। কি সুন্দর নাম! পুরো গ্রাম শ্মশান হয়ে গেছে। বঙ্কিম দূর্ভিক্ষের সময়ের বর্ননা করছেন,

রাজপথে লোক দেখি না, সরোবরে স্নাতক দেখি না,গৃহদ্বারে মনুষ্য দেখি না, বৃক্ষে পক্ষি দেখি না, গোচারণে গোরু দেখি না, কেবল শ্মশানে শৃগাল-কুক্কুর।’

এমনি সময় দুপুর বেলা ঘরের ভিতর অন্ধকারে বসে এক দম্পতি ভাবছেন তাদের সামনে মন্বন্তর। দম্পতির বিশেষণে লেখক একটি শব্দ ব্যবহার করেছেন সেটি হলো ‘নিশীথফুল্লকুসুমযুগলবৎ’। গল্পের শুরু এখান থেকেই।

পটভুমি :

‘আনন্দমঠ’ প্রকাশ পায় ১৮৮২ সালে। বাংলা ভাষার এ এক অনবদ্য উপন্যাস। বঙ্কিমের সবেচেয়ে বিতর্কিত লেখাও বটে। প্রকাশের একশো বছর আগে বাঙলা অঞ্চলে প্রথম যে ব্রিটিশ বিরোধি আন্দোলন হয়েছিল যা ‘ফকির-সন্নাসী বিদ্রোহ’ নামে পরিচিত। এর মধ্যে ‘সন্নাস বিদ্রোহ’ এই উপন্যাসের পটভুমি। 

হিন্দু, মুসলমান, ইংরেজদের ক্ষমতার দ্বন্দের ভিতরে দিয়ে হিন্দু জাতীয়তাবাদের চেতনার জন্ম হতে দেখা যায় এই উপন্যাসে। 

স্বভাবতই মুসলমানেরা এই উপন্যাসকে উগ্র হিন্দু জাতীয়তাবাদের মেনোফ্যাস্টো বলে মনে করে। যা হয়ত অস্বীকার করার উপায়ও নাই।

উপন্যাসের বিষয় ও নির্মাণ শৈলী অভিনব। নতুনত্বে স্বমহিমায় বাংলা সাহিত্যে এক উচ্চ আসনে জায়গা করে নিয়েছে ‘আনন্দমঠ’। 

চার খন্ডে ৪৬ টি ছোট ছোট পরিচ্ছেদে লিখা এই উপন্যাস। প্রথম খন্ডে ১৮ টি, তৃতীয় খন্ডে ১২টি পরিচ্ছেদ রয়েছে। বাকি দুটি খন্ডে ৮ টি পরিচ্ছেদ। 

‘বঙ্গদর্শন’ পত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশ শুরু হয় ১৮৮১ সালে। বাংলা সাহিত্যে সবচেয়ে প্রভাবশালী উপন্যাস হিসেবে ধরা হয় ‘আনন্দমঠকে’। সেসসয় তরুণদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছিল সাম্প্রদায়িক উস্কানিমূলক উপন্যাসটি।

রবীন্দ্রনাথের আগে বাংলার গদ্যভাষা যে বঙ্কিমের হাতে পুষ্ট হয়েছে তার অনন্য প্রমাণ ‘আনন্দমঠ’।

কাহিনী কি আছে ‘আনন্দমঠে’?

মহেন্দ্র তার স্ত্রী কল্যানী ও শিশু কণ্যা সুকুমারি। পদচিহ্ন গ্রামের ধনবান গৃহস্থ পরিবার। মন্বন্তের সময় খাদ্যের অভাবে গ্রাম ছাড়া হয় তারা।

পথে স্ত্রী কণ্যাকে দস্যুরা তুলে নিয়ে যায়। মহেন্দ্র সন্ন্যাস বিদ্রোহীদের হাতে পড়ে।

মুসলমানদের হাত থেকে দেশ রক্ষার জন্য একদল মানুষ বনের গভীর এক মঠের ভিতর থেকে বিদ্রোহ চালিয়ে যাচ্ছে। সেই মঠের নাম ‘আনন্দমঠ’। সেখানকার প্রধান ব্যক্তিরা হলেন জীবনান্দ, ভবানন্দ, ধীরানন্দ। তাদের সকলের গুরু সত্যানন্দ।

ঘটণা ক্রমে মহেন্দ্রও যুক্ত হয় তাদের সাথে। পরবর্তীতে আরো যুক্ত হয় বিদ্রোহী জীবনান্দের স্ত্রী, যার নাম শান্তি। তবে নারী হিসেবে নয়, বেশভুষা পাল্টিয়ে পুরুষ হিসেবে যুক্ত হয় বিদ্রোহীদের সাথে। তাকে সবাই চেনে নবীনান্দ নামে।

একে একে দশহাজার পুরুষ যুক্ত হয় এই ‘সন্তানধর্মে’। তাদের লড়াই মুসলমান রাজাদের বিরুদ্ধে।

ইংরেজ ও মুসলমান রাজার সাথে দুইটা যুদ্ধ জয়ের পর তাদের আশা পুরুন হয়। মুসলমানেরা পরাজিত হয়। তবে হিন্দু রাজ্য প্রতিষ্ঠার আগেই ‘সর্বোচ্চ ধর্মীয় নেতা’র আদেশেই শেষ হয় সন্তানদের বিদ্রোহ। 

রাজা হয় ইংরেজরা। হিন্দু রাজ্য প্রতিষ্ঠা অসমাপ্ত থেকে যায়। তবু মুসলমানের পরাজয়ে হিন্দুরা জয়ের স্বাদ পায়।

এই হলো মুল গল্প।

নির্মাণ শৈলী :

বঙ্কিমের গল্প বলার ঢং বেশ নাটকীয়। একটা থ্রিলার থ্রিলার ভাব আছে। সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার হলো, উপন্যাস পড়তে শুরু করলে মনে হবে কোন সিনেমা দেখতে বসেছেন।

দৃশ্যের পর দৃশ্যের বর্ননা এত সাবলিল, শব্দচয়নের পরতে পরতে দৃশ্যের খেলা। সবকিছু স্পষ্ট চোখের সামনে ভেসে ওঠে। তারপর চরিত্রে কথোপোকথন তো সিনেমার চিত্রনাট্যের ডায়গলের মতো।

প্রকৃতি এবং চারপাশের বর্ননায় চরিত্রের মেজাজ ও মানষিক অবস্থা দারুণভাবে ফুটে ওঠেছে।

উপন্যাসটি প্রকাশ পেয়েছে প্রায় দেড়শ বছর আগে। অথচ কি চমৎকার দৃশ্যকাব্যে সৃষ্টি করেছেন লেখক।

এর চাইতে খুব বেশি সার্থক উপন্যাস বাংলা সাহিত্যে আগে প্রকাশ পায়নি।

৪৪ বছর বয়সে বঙ্কিম চন্দ্র চট্রোপাধ্যায় লিখেছেন এই উপন্যাস। বোঝা যায় তার পরিনত চিন্তার ফসল এই দৃশ্য আর ডায়লগে ঠাসা উপন্যাসটি।

এর আগে তিনিই বাংলার প্রথম সার্থক উপন্যাস ‘দূর্গেশনন্দীনি’ লেখেছিলেন ১৮৬৫ সালে। তখন বয়স মাত্র ২৪ বছর।

‘আনন্দমঠ’ বঙ্কিমের প্রথম রাজনৈতিক উপন্যাস। পরবর্তীতে এ বিষয়ে তিনি ত্রয়ী লিখেছেন। ত্রয়ীর বাকি দুটো উপন্যাস হলো ‘দেবী চৌধুরানী’ ও ‘সীতারাম’।

সবমিলে ১৫ টি উপন্যাস আছে বাংলা সাহিত্যের এই সম্রাটের লিখনীর ঝুলিতে।

 এই উপন্যাসটি কেন এত বিতর্কিত ?

 (পরের পর্বে..)


 পারভেজ সেলিম

লেখক, সাংবাদিক ও চলচ্চিত্রকর্মী


৯ thoughts on “আনন্দমঠ: মুসলিম বিদ্বেষ ও হিন্দু জাতীয়তাবাদের জন্ম

  1. ดูหนังโป๊ ดูหนังโป๊ ดูหนังโป๊ Thai Porn หนังโป๊ ดูหนังโป๊ หนังโป๊ ดูหนังโป๊ หนังโป๊ ดูหนังโป๊ ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ หนังโป๊ ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ หนังโป๊ ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊ ดูหนังโป๊ฟรี ดูหนังโป๊

Leave a Reply

Your email address will not be published.

x