মানুষের মঙ্গল যাত্রার ইতিহাস


পারভেজ সেলিম
পারভেজ সেলিম

মানুষ মহাকাশ জয়ের সুচনালগ্নে মঙ্গল যাত্রা শুরু হয়েছিল। ১৯৬৪ সালে নাসা মেরিনার -৪ নামের একটি অরবিটার পাঠায় প্রথম। এটিই প্রথম এই লাল গ্রহটির ছবি কাছ থেকে তুলতে সক্ষম হয়।  

এরপর তিন ধরনের ধরনের মঙ্গলযান পাঠানো শুরু হয়। একটি ‘অরবিটার’ যারা শুধু মঙ্গলের কক্ষপথ বা ভুপৃষ্ঠের উপরে দিয়ে ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করে। আর একটি হল ‘ল্যান্ডার’ যারা মঙ্গলের মাটিতে নেমে তথ্য সংগ্রহ করে । আরেকটি ‘রোভার। যারা কৃত্রিম বুদ্ধিসম্পন্ন মহাকাশ যান যা মাটিতে চলাচল করে তথ্য সংগ্রহ করে।

১৯৭১ সালে প্রথম ল্যান্ডার পাঠায় রাশিয়া । মার্স-২ ও মার্স-৩ নামের দুটি মহাকাশ যান মঙ্গলে মাটি স্পর্শ করার মাত্র কয়েক সেকেন্ডের মধ্যই ধ্বংস হয়ে যায় ।

এরপর ১৯৭৬ সালে আসে মঙ্গল অভিযাত্রার প্রথম বড় প্রকল্প নেয় নাসা। ভাইকিং। প্রথম কোন যান সফলভাবে মঙ্গলের মাটি স্পর্শ করে । মানুষের এক বিশেষ অগ্রযাত্রা মহাকাশ জয়ের ক্ষেত্রে। বেশ সফল কিছু কাজ করে ভাইকিং। এরপর আবার রাশিয়া চেষ্টা করেও ব্যর্থ হয়।


আরো পড়ুন : মঙ্গল মানুষের পরবর্তী ঠিকানা


মার্স গ্লোবাল সার্ভয়োর নামে পরে আবারো অরবিটারে যান পাঠায় নাসা। মঙ্গলের মাটি থেকে ২৫০ কি.মি উপর দিয়ে ঘুরে ঘুরে এটি দারুণ সব তথ্য সংগ্রহ করে ।

এর এক মাস পরেই ১৯৯৬ সালে ডিসম্বেরে  আমেরিকানরা মঙ্গলে আরেকটি অত্যাধুনিক মহাকাশ যান পাঠান যার নাম ‘পাথফাইন্ডার’। সেটি  মঙ্গলে পৌঁছায় ১৯৯৭ সালের জুলাইতে। মানুষের চাঁদে যাওয়ার পর এটাই ছিল মানুষ মহাকাশ জয়ের সবচেয়ে সফল অধ্যায়।

২০০৩ সালে ইউরোপিয়ানরা যুক্ত হয় মঙ্গলযাত্রার সাথে। অরবটিার ও ল্যন্ডার দুটিই পাঠায় তারা মঙ্গলের উদ্দেশ্যে ।

২০১২ সালে ‘রোভার কিওরিসিটি’ এই লাল গ্রহ সম্পর্কে ভালোই ধারণা দিয়েছিল। এটি ছিল পৃথিবীর বাইরে পাঠানো সেসময়ের সবচেয়ে বুদ্ধিমান মহাকাশ যান। এরপর এশিয়ার প্রথম দেশ হিসেবে ২০১৪ সালে মঙ্গলিয়ান নামের একটি যান পাঠায় ভারত।

এরপর বিভিন্ন সময় যান পাঠানো হয়। সবশেষ ২০২০ সালের ৩০ জুলাই ‘পারসিভিয়ারেন্স রোভার’টি পাঠানো হয়। ২০৩ দিন পর ‘পারসিভিয়ারেন্স গিয়ে পৌঁছায় মঙ্গলে।  আগামী দুই বছর এটি যে তথ্য উপাত্ত পাঠাবে তা নিয়ে চলবে গবেষনা।

পৃথিবী ও মঙ্গলেরে অবস্থান গত কারনে দুবছরে একবার শুধু যান পাঠানো যায়। তাই এবছরে মার্চ জুনের মধ্যে না পাঠালে আরো দুই বছর অপেক্ষা করত হতো। করোনাকালেও তাই নাসা তাদের মঙ্গলযাত্রা অব্যহত রেখেছে।


পারভেজ সেলিম
লেখক ও চলচ্চিত্রকার

আরো পড়ুন : রেডিয়াম আবিস্কারের ১২২ বছর
আইনস্টাইনের জীবনের পাঁচ নারী

ভিডিও সৌজন্য : Banglabox

One thought on “মানুষের মঙ্গল যাত্রার ইতিহাস

Leave a Reply

Your email address will not be published.