মহাভারত : কবে লেখা হয়েছিল ?


পারভেজ সেলিম

পারভেজ সেলিম ।।

 

 

পৃথিবীর সবচেয়ে প্রাচীন মহাকাব্য হচ্ছে মহাভারতসংস্কৃত ভাষায় রচিত মহাকাব্যটি লিখেছে ব্যাসদেব শব্দ মোট আটারো লক্ষ। ইলিয়াড ওডিসির ১০ গুন বড়। রামায়নের চারগুন কিন্তু এই মহাভারত লিখা হলো কবে ? এটাই কি পৃথিবীর প্রাচীনতম গ্রন্হ ?

 

মহাভারতের লিখছেন ব্যাসদেব’ বা ‘বেদব্যাস’ । কেউ বলে ব্যাস একজন ঋষী ছিলেন । কেউ বলে পাগল । মহাভারত লেখা নিয়ে একটি গল্প প্রচলিত আছে দেবতা গনেশকে লিখতে বললে তিনি শর্ত দেন যে তিনি লিখা শুরু করলে আর থামবেন না ব্যাস বললেন, তিনি যে শ্লোক বলবেন সে না বুঝে লিখবেন না। দুজনে রাজি হলেন

 ্ব্এরপর বুদ্ধিমান মাঝে মাঝে এমন কঠিন শ্লোক বলতেন যা বুজতে বেশ সময় লাগতো গনেশের । আর এই সময়ে ব্যাস অন্য শ্লোকগুলো মনে করতেন এভাবে ব্যাস বলতেন আর গনেশ লিখতেন ।  এভাবে তিন বছরে লিখা হয়  মহাভারতকিন্তু কবে ?

 

মহাভারত রচনার সঠিক সময় এখন বের করা প্রায় অসম্ভবতবে প্রচলিত ধারণা এবং গবেষকদের গবেষনায়  মহাভারত রচনাকালের সময় সমন্ধে ধারণা পাওয়া যায় ।

 


আরো পড়ুন :


 

মহাভারত রচনার সবেচেয়ে প্রাচীন যে সময়টার কথা বলা হয় তা হলো ৩১০০ খ্রি.পু অর্থ্যাৎ আজ থেকে ৫ হাজার বছর আগেব্যাসদেব এ সময় জয়নামে এক লাখ শ্লোকের একটি পান্ডুলিপি লিখেনতার অনেক পরে ব্যাসদেবের শিষ্য এর গল্পগুলো অন্য মুনিদের শোনান তখন এই গল্পগুলোর নাম হয় ভারত

 

পরে সৌতি নামের এক মুনী ভারত এর গল্পগুলোকে  আঠারো খন্ডে ভাগ করেন । এটি মহাভারতনামে পরিচিতি পায়এই ঘটনার সময় কাল ২০০০ খ্রী.পূ।মানে আজ থেকে চার হাজার বছর আগে

 

পরে যখন লিখন পদ্ধতি আবিস্কার হয় তখন প্রথমে ব্রাষ্মী লিপিতে লিপিবন্ধ করা হয়। পরে সংস্কৃতি ভাষায় লিপিবদ্ধ করা হয় মহাভারত এর সময়কাল ১২০০-৬০০ খ্রী.পূ ।

 

তবে মহাভারতলেখার এই সময়কালের কি কোন প্রমাণ পাওয়া যায়? নাকি এসব শুধু অনুমান ? চলুন ইতিহাসের সাথে মেলাই মহাভারত রচনার সময়কালকে বের করা যায় কিনা !


আরো পড়ুন :

 


 

বিখ্যাত সংস্কৃত পন্ডিত পাণিনির একটি গ্রন্হ  লিখেছিলেন নাম অষ্টাধ্যায়তিযার রচনাকাল ৬০০-৪০০ খ্রী.পূযেখানে মহাভারতের কাহিনী কৃষ্ণ অর্জনের কথা পাওয়া যায়। তাহলে নিশ্চিত হওয়া যায় যে মহাভারতেরগল্প যে পাণিনি যুগের আগেই প্রচলিত ছিল সেটা ধরে নেয়াই যায়। তাহলে এর রচনাকাল ৬০০ খ্রি.পুর্বের আগে।

 


মহাভারতে গুপ্ত বা মৌর্য সম্রাজের কোন কথা নাইএই সম্রাজের সময়কাল ১০০০ খ্রী.পুএছাড়া জৈন ও বৌদ্ধ ধর্মের কথাও পাওয়া যায় না মহাভারতেযার সময়কাল ৭০০-২০০ খ্রী. পূর্বেরতবে উপনিষদ যা ১১০০ খ্রী.পূর্বে রচিত সেখানে মহাভারতের অনেক কিছু পাওয়া যায়। তাহলে এই তথ্যের উপর ভিত্তি করে বলা যায় মহাভারত১০০০ খ্রী.পুর্বের  আগেই লিখা হয়েছিল ।

 

এবার আসা যাক প্রত্নতত্ত্বের প্রমাণের দিকে :

 

ভারতের পুরাতত্ত্ব বিভাগ গুজরাটে সমুদ্রের গভীরে একটি ৩৫০০-৪০০০ হাজার বছরের ধ্বংসপ্রাপ্ত পুরাতন নগরী আবিস্কার করেছে। পুরাতত্ত্ববিদেরা এটাকে মহাভারতের বর্নিত দ্বারকা নগরী হিসেবে উল্লেখ করেছেন ।

সবকিছু বিচার করলে এই সিদ্ধান্তে আসা যায় যে মূল মহাভারত রচনাকাল ৩০০০ খ্রিষ্টপূর্বাব্দ অথবা ১৯০০ খ্রিষ্টপূর্বাব্দের মধ্যে হয়েছিল। যদিও আধুনিককালে যে সংস্করণগুলি আমরা পাই তা ৬০০-২০০ খ্রিষ্ট পূর্বাব্দের মধ্যে তৈরী হয়েছিল বলে ধরে নেয়া হয়

 

অবশ্য পশ্চিমাদের মতে মহাভারত নয় ‘গিলগামেশ মহাকাব্যই’ সবচেয়ে প্রাচীন সাহিত্যের নিদর্শণ। এর রচনা কাল ২১০০ খ্রী. পুর্বাব্দে। আর তাদের মতে মহাভারত লেখা হয়েছে ১৫০০-১২০০ খ্রী.পুর্বাব্দের মধ্যে।



পারভেজ সেলিম

লেখক ও চলচ্চিত্রকার


 
 
 
 ভিডিও সৌজন্যে : Banglabox
 

আরো পড়ুন :

দেবী দূর্গা এত জনপ্রিয় কেন ?

১২৬ thoughts on “মহাভারত : কবে লেখা হয়েছিল ?

  1. Today, I went to the beach with my kids. I found a sea shell and gave it to my
    4 year old daughter and said “You can hear the ocean if you put this to your ear.” She
    put the shell to her ear and screamed. There was a
    hermit crab inside and it pinched her ear. She never wants to
    go back! LoL I know this is totally off topic but I had to tell someone!

  2. I’ve been exploring for a little bit for any high quality articles or blog posts on this sort of space .
    Exploring in Yahoo I ultimately stumbled upon this site.
    Reading this information So i am satisfied to exhibit that I’ve an incredibly
    excellent uncanny feeling I found out just what I needed.
    I such a lot certainly will make certain to don?t forget
    this web site and provides it a glance on a constant basis.

  3. Definitely believe that that you stated. Your favourite reason appeared to be
    on the web the simplest factor to understand of. I say to you, I certainly get irked whilst other people
    consider worries that they plainly don’t realize about.
    You managed to hit the nail upon the highest and outlined out the whole thing with no need side-effects , folks could take a signal.
    Will likely be back to get more. Thanks

  4. What i don’t realize is if truth be told how you’re no longer really much more smartly-appreciated than you may
    be now. You are so intelligent. You already know therefore considerably on the subject of this subject, made me in my view imagine it from so
    many varied angles. Its like women and men are not involved unless it’s something to accomplish
    with Girl gaga! Your personal stuffs great. Always take care of it up!

Leave a Reply

Your email address will not be published.

x