ভারতে ইসলাম কিভাবে এল ?


parvez salim alordeshe

পারভেজ সেলিম ।।


পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম ধর্ম এখন ইসলাম। ১৪০০ বছর আগের শুরু হয়ে এখন তা ১৯০ কোটি মানুষের ধর্মে পরিনত হয়েছে। বাংলাদেশে মুসলমানের সংখ্যা ১৪ কোটি। আর মাত্র তিনটি দেশে এর চাইতে বেশি মুসলমান বসবাস করে। ভারতে ১৮ কোটি, পাকিস্তানে ২০ কোটি আর ইন্দোনেশিয়ায় মুসলমানের সংখ্যা ২৩ কোটি। 

১৯৪৭ সালের আগে ভারতবর্ষই ছিল সবচেয়ে বেশি মুসলমানের দেশ। আর এখন ভারতবর্ষ ভেঙ্গে আলাদা দুইটি মুসলিম রাষ্ট্র তৈরি হয়েছে। এখনও বিশ্বের সবচেয়ে বেশি মুসলমানের বসবাস করে এই উপমহাদেশেই। কিন্তু প্রশ্ন হলো কিভাবে ইসলাম আমাদের এই অঞ্চলের মানুষের মন জয় করলো?

ভারতে ইসলাম :

ভারতে ইসলাম  প্রবেশ করেছে মহানবী হয়রত মুহাম্মদ (সা.) জীবিত থাকা অবস্থায়। ইসলাম প্রচারের জন্য সাহাবীরা তখন দুর দুরান্তে ছড়িয়ে পড়েছিলেন। সেই সাহাবীরা ইসলাম প্রচারে এই অঞ্চলে আসেন। মুসলমানদের মক্কা জয়ের পর ইসলাম আরো দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে থাকে সারাবিশ্বে।

আরব বনীকদের সাথে দীর্ঘদিনের ব্যবসার সম্পর্ক ছিল ভারতের ব্যবসায়ীদের। উপকুলীয় রাজ্য কেরালা মালাবারের তখন আরব ব্যবসীদের যাতায়ত ছিল। সেখানকার মাপ্পিলা সম্প্রদায়ের  মানুষরাই প্রথম ইসলামের সন্ধান পায়। তারাই প্রথম ভারতে ইসলাম গ্রহণ করেন।

জানা যায় চেরামন পেরুমল নামের এক ব্যক্তি প্রথম ইসলাম ধর্ম গ্রহণ করেন। সাহাবী মালিক বিন দিনার আরো বিশ সাহাবীকে নিয়ে কেরালায় একটি মসজিদ নির্মাণ করেছিলেন। যার নাম দিয়েছিলেন ‘চেরামন জুম্মা মসজিদ’। এটিই ভারতবর্ষের প্রথম মসজিদ। যা নির্মিত হয়েছিল ৬২৯ সালে, তার পরের বছর মুসলমানেরা মক্কা জয় করেন। 

বাংলাদেশে ইসলাম :

আমাদের বাংলাদেশের লালমনিরহাটে জেলায় ১৯৮৫ সালে একটি পুরাতন মসজিদটির খোঁজ পায় স্থানীয়রা। ইটের গায়ে খোদাই করা তারিখ দেখে ধারণা করা হয় মসজিদটি নির্মিত হয়েছিল ৬৮৯ সালে।

স্থানীয়দের কাছে এটি নাম ‘হারানো সমজিদ’। আবার কেউ কেউ এর নাম দিয়েছেন ‘সাহাবায়ে কেরাম মসজিদ’।

ধারণা করা হয় মহানবীর মামা আবি ওয়াক্কাস এই মসজিদটি নির্মাণ করেছিলেন। যিনি ছিলেন শেষ নবীর মা আমেনার চাচাতো ভাই। তিনি কিছু সাহাবী নিয়ে ব্রষ্মপুত্র নদ দিয়ে চীনে গিয়েছিল ইসলাম প্রচারের জন্য। তাদের যাতায়তের কোন এক সময় এই মসজিদটি নির্মাণ করে থাকতে পারেন বলে ধারণা করা হয়। 

চীনের ‘হুয়াইশেং মসজিদ’ ছিল আবি ওক্কাসের হাতে নির্মিত চীনের প্রথম মসজিদ, যা নির্মিত হয় ৬২৭ সালে। তার ৬২ বছর পর বাংলায় মসজিদ নির্মাণের তথ্য পাওয়া যায়। লালমনিরহাটের মসজিদটি এখন পর্যন্ত আমাদের এই বাংলা অঞ্চলে ইসলামের সবচেয়ে পুরাতন নিদর্শণ ।

ভারতবর্ষ তথা বাংলা অঞ্চলে প্রথমদিকে ইসলাম প্রচার হয়েছিল মুলত সুফি-দরবেশ আর সাহাবীদের দাওয়াতের মাধ্যমে। যুদ্ধের মাধ্যমে মুসলমানেরা ভারত জয় শুরু হয় আরো অনেক পরে।  


আরো দেখুন : খলিফা হত্যাকাণ্ড: ইসলামের রক্তাক্ত ইতিহাস

ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বের ইতিহাস (পুরো পর্ব)


বায়েজিদ বোস্তামীর মাজার পাওয়া যায় চট্রগ্রামে। ধারণা করা হয় নবম শতকের মাঝামাঝি কোন সময় তিনি চট্রগ্রাম অঞ্চলে এসেছিলেন। পারস্যের এই ইসলামিক ব্যক্তির চট্রগ্রামে আসা নিয়ে মতপার্থক্য রয়েছে। তবে এই অঞ্চলে তার প্রভাব অনেক গভীরে।

বারো শতকের শেষ দিকে মইনুদ্দিন চিশতি এবং তের শতকের প্রথম দিকে নাজিমউদ্দিন আউলিয়া ভারতে ইসলাম প্রচারে বিশেষ ভুমিকা রাখেন ।

হয়রত শাহজালালের সাথে ৩৬০ জন আউলিয়া বা ধর্মপ্রাণ মুসলমান বাংলায় আসেন ১৩০৩ সালে।সুদুর ইয়েমেন থেকে তারা সিলেটে এসে ইসলাম প্রচারের কাজ শুরু করেছিলেন। আউলিয়ারা সবাই ছড়িয়ে পড়েছিলেন সারা দেশে। ১৩৪৫ সালে মরক্কো থেকে বিখ্যাত পর্যটক ইবনে বতুতা বাংলায় এসেছিলেন শুধু ইসলামের এই বিশাল ব্যক্তিত্বের সাথে দেখা করতে। 

আর শাহ পরান ইসলাম প্রচারের গুরুত্বপুর্ন ভুমিকা পালন করেন সিলেট অঞ্চলে। তিনিও ছিলেন শাহজালালের সাথে আসা আউলিয়াদের একজন। 

তখনকার বরেন্দ্র ও গৌড় যা এখন রাজশাহী অঞ্চল, সেখানে ইসলাম প্রচারে আসেন শাহ মুখদুম। তের শতকের শেষ দিকে তার হাতে ইসলাম গ্রহণের হিড়িক পড়েছিল বরেন্দ্র অঞ্চলে।  

১৪০১ সালে বাগেরহাটে খান জাহান আলী, উনিশ শতেকে শেষ দিকে রংপরে মাওলানা কেরামত আলী সহ নানা সুফি এবং ধর্মপ্রাণ মানুষ বাংলার গ্রামে গ্রামে গিয়ে ধর্ম প্রচার করতে থাকেন। সাথে নির্মাণ করতে থাকেন মসজিদ।শান্তির ধর্ম হিসেবে বাংলায় খুব দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে ইসলাম।

 সামরিক আক্রমণ :

৭১১ সালে মুহাম্মাদ বিন কাশেম ভারতে আসেন ছয় হাজার সৈন্য নিয়ে। তখন তার বয়স মাত্র ১৭ বছর। সিন্ধুর রাজা দাহির তখন তাকে বাধা দেয় কিন্তু খুব সহজে  সিন্ধু ও মুলতান দখল করে নেন তিনি। বিন কাশেমের সিন্ধু বিজয়কে ভারতে হাজার বছরের ইসলামের গোড়াপত্তন হিসেবে ধরা হয়। যদিও তিনি মুল ভারতে দখল করতে পারেননি।

৯৮৬ থেকে ৯৮৭ সালে গজনীর সুলতান সুবক্তিগীন কয়েকবার ভারত আক্রমন করেন । ততদিনে আফগানিস্তানের এই সম্রাজ্য ইসলামের দখলে চলে এসেছে। তিনিও ভারতবর্ষ দখল করতে ব্যর্থ হন।

তার মৃত্যুর পর গজনীর সুলতান হন তার ছেলে মাহমুদ। ক্ষমতা গ্রহণের পর ১০০০ থেকে ১০২৭ সালের মধ্যে সুলতান মাহমুদ ১৭ বার ভারত আক্রমণ করেন এবং  শুধু পাঞ্জাব জয় করতে সমর্থ হন। ভারতের সোমনাথ মন্দির ধ্বংস ও লুন্ঠনরে অভিযোগ আছে তার  বিরুদ্ধে। তিনি প্রথম সুলতান যিনি আব্বাসীয় খিলাফতের আনুগত্য স্বীকার করে নিজের শাসন চালু রেখেছিলেন। তিনিও পুরো ভারত দখল করতে ব্যর্থ হন।

এরপর ১১৯১ থেকে ১১৯৪ সালের মধ্যে মোহাম্মাদ ঘুরি সফলভাবে ভারত জয় করেন। দিল্লীর সিংহাসনে বসেন। মোহাম্মদ ঘুরির হাত ধরে ভারতে শুরু হয় মুসলিম শাসন। মুহাম্মদ ঘুরিই ভারতের প্রথম মুসলিম শাসক। 

মোহাম্মদ ঘুরি যখন ভারত জয় করেন তখন দিল্লির ক্ষমতায় ছিলেন পৃথ্বিরাজ চৌহান। প্রথম তরাইনের যুদ্ধে তিনি জিতলেও দ্বিতীয় তরাইনের যুদ্ধে তিনি পরাজিত ও নিহত হন। ভারতে মুসলমান শাসন শুরু হয়।

১২০৬ সালে ঘুরি দিল্লীর ক্ষমতা তুলে দেন তার দাস ও সেনাপতি কুতুবউদ্দীন আইবেকের হাতে। কুতুবউদ্দীনকে তিনি তার সন্তানের মতো মনে করতেন এবং তাকে নিজ মেয়ের সাথে বিয়ে দিয়ে জামাতা বানিয়েছিলেন। এরপর ৬৬৫ ( ১১৯২-১৮৫৭) বছর ভারত শাসন করে মুসলমানেরা।

১২০৪ ইখতিয়ার উদ্দিন মোহাম্মদ বিন বখতিয়ার খলজি  হাত ধরে বাংলায় শুরু হয় মুসলিম শাসন। এটি ছিল মুসলমানদের সবচেয়ে উত্তর দিকের দখল করা এলাকা। নেপাল ভুটান, তিব্বত, তামিলনাড়ু সহ আরো উত্তরের অনেক এলাকা জয় করার চেষ্ঠা করেও তা করতে পারেনি মুসলমানেরা।

১৭৫৭ সালে ইংরেজদের কাছে ক্ষমতা হারানোর আগ পর্যন্ত ভারতের ক্ষমতা মুসলমানদের হাতেই ছিল।পলাশী যুদ্ধে ব্রিটিশদের কাছে হারের পর মুসলমানরা ক্ষমতা হারায় প্রথমে বাংলায়, তারপর গোটা ভারতবর্ষে। 

টিপু সুলতান শেষ মুসলমান রাজা যে ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধ করে শহীদ হন। সময়টা ১৭৯৯ সাল। 

১৯০ বছর পর ব্রিটিশরা চলে যাবার সময় ভারতবর্ষ ভাগ হয়ে যায় হিন্দু মুসলমান দ্বন্দে। ভারতে সংখ্যাগরিষ্ট হয় হিন্দুরা আর পাকিস্তানের শাসক হয় মুসলমানেরা। 

এরপর ১৯৭১ সালে পাকিস্তান ভেঙ্গে হয় বাংলাদেশ। বাংলাদেশে মুসলমানে সংখ্যা ৮৮ শতাংশ।   এটিই এখন বিশ্বের চতুর্থ মুসলিম সংখ্যাগরিষ্ট মানুষের দেশ। ১৪০০ বছর ধরে এই  বাংলা অঞ্চলের মানুষ ইসলামকে তাদের কাছে সবর্শ্রেষ্ঠ ধর্ম হিসেবে পালন করে আসছে।

পারভেজ সেলিম
লেখক , সাংবাদিক ও চলচ্চিত্রকর্মী

ভিডিও সৌজন্যে : banglabox

১৩১ thoughts on “ভারতে ইসলাম কিভাবে এল ?

  1. An impressive share, I just given this onto a colleague who was doing a little analysis on this. And he in fact bought me breakfast because I found it for him.. smile. So let me reword that: Thnx for the treat! But yeah Thnkx for spending the time to discuss this, I feel strongly about it and love reading more on this topic. If possible, as you become expertise, would you mind updating your blog with more details? It is highly helpful for me. Big thumb up for this blog post!

  2. What i do not realize is actually how you are not actually much more well-liked than you might be now. You are very intelligent. You realize therefore considerably relating to this subject, made me personally consider it from numerous varied angles. Its like men and women aren’t fascinated unless it is one thing to accomplish with Lady gaga! Your own stuffs excellent. Always maintain it up!

  3. What i don’t realize is if truth be told how you’re not actually a lot more well-liked than you might be right now. You are so intelligent. You realize therefore considerably on the subject of this topic, produced me personally consider it from so many numerous angles. Its like men and women aren’t interested until it is something to accomplish with Girl gaga! Your individual stuffs great. All the time deal with it up!

  4. Reduslim ist eines der wirksamsten Mittel, um Fettzellen zu zerstören, den Stoffwechsel zu beschleunigen, den Hunger zu reduzieren, die Verdauungsfunktion zu verbessern, den Körper von toxischen Elementen zu reinigen, überschüssige Flüssigkeit zu entfernen und die Bildung
    neuer Fettablagerungen zu verhindern. Heutzutage leiden Menschen häufig unter einem Mangel an nützlichen Elementen in der Ernährung, und dieses Medikament gleicht den Mangel an diesen Substanzen teilweise aus.

    Aufgrund der Tatsache, dass die Reduslim-Kapseln natürliche Fettverbrenner
    enthalten, können Menschen schnell abnehmen.
    Abnehmen! Es hilft also nicht, Gewicht zu verlieren! Grundsätzlich kann dieser Artikel für Erwachsene empfohlen werden, die eine gesunde und natürliche Unterstützung beim Abnehmen suchen. Dann nutzen Sie
    einfach die Kommentarfunktion unter diesem Artikel.
    Das heißt, derartige Artikel sollte man nicht beachten, da hier im Hintergrund eine Betrugsmaschinerie
    läuft. Das heißt aber nicht, dass man hier sodann davon ausgehen muss, dass Reduslim ein nicht zu empfehlendes Präparat ist.
    Wir haben allerdings versucht, Ihnen hier einen möglichst objektiven Produktcheck zu präsentieren. Unsere Suche
    war auch erfolgreich und so möchten wir Ihnen drei dieser Berichte Reduslim nebenwirkungen. Wir konnten bei unserer Recherche
    nirgends Informationen finden, in denen auf Reduslim Nebenwirkungen näher eingegangen wird.
    Es Reduslim zum Abnehmen ist ein Verlangen, das
    von unserer Unzufriedenheit herrührt, und sein Hauptzweck ist es, diese Abwesenheit mit Essen zu
    versorgen.

    In diesem Fall hält der resultierende Effekt nach dem Abnehmen viele
    Monate an, ohne Diäten, Sport und Drogenkorrektur. Ärzte raten zu Sport und Diäten bzw.
    Ernährungsumstellungen, aber werden auch Appetitzügler empfohlen bzw.
    verordnet? Wichtig ist, dass man sich mit den Appetitzügler Erfahrungen von verschiedenen Portalen befasst, um so einen Überblick zu bekommen, ob das
    Produkt empfehlenswert ist oder nicht. So wirbt dieser damit,
    dass es möglich ist, wenn man sich an den Plan des Herstellers hält, innerhalb von 30 Tagen um
    die 10 Kilogramm abnehmen zu können. Reduslim ist
    ein modernes Medikament zum Abnehmen. Wer schnell abnehmen möchte, ist bei reduslim
    kaufen dm (reduslim.at) genau richtig.
    Kapseln helfen jedem, der abnehmen möchte, unabhängig
    von der schlechten Erfahrung im Umgang mit dem Problem, den Hauptursachen für Fettleibigkeit.
    Mit diesen Kapseln können Sie ohne Diät oder Bewegung abnehmen. Sie mussten die heilenden Eigenschaften der Kapseln testen, die
    Fähigkeit, miteinander zu interagieren. Die Kapseln fördern die schnelle Verbrennung von Fett auch
    in den «abgelegenen» Orten. Sie wirken zusammen, um Fett an Problemzonen wie Hüften, Bauch und
    Gesäß zu entfernen. Leider konnten wir keine Hinweise darauf finden,
    dass der Hersteller den Verkauf seines Schlankheitsmittels auch für den Einzelhandel vorsieht.

    Vor dem Verkauf wurden die Kapseln klinischen Studien unterzogen, an denen Frauen und Männer verschiedener Altersgruppen teilnahmen. Preis – Wie teuer sind die Kapseln von IncHealth
    GmbH? Beim Kauf über den Onlineshop baaboo bekommen Sie den mit Abstand besten Preis pro Kapsel.
    ✅ Einfache Einnahme: eine Tablette pro Tag während der Hauptmahlzeit ist ausreichend.
    Selbstverständlich auf der offiziellen Internetseite
    des Herstellers, oder zum Schutz vor Produktfälschungen, auf ausgewählten Plattformen wie dem Online-Shop
    Baaboo. Es ist sicherer, das Produkt direkt über die Verkaufsseite des Herstellers oder den Online-Shop Baaboo zu kaufen, um
    eine gefälschte Version zu vermeiden. Wer sich die Diätkapseln kaufen möchte, kann
    dies derzeit auf der Webseite des Herstellers oder aber über den Onlineshop baaboo.
    3,90 € steht, ist er bei baaboo gerade mal 0,38 €.
    Gewürzallergien, auch als Kreuzallergien, treten nur sehr selten auf.
    Reduslim ist ein zertifiziertes Medikament, das Labortests erfolgreich bestanden hat und sich als
    wirksam und sicher erwiesen hat. An dieser Stelle endet die redaktionelle Bewertung
    von Reduslim. Der Hersteller der Reduslim Kapseln wendet
    sich an alle Menschen, die bereit sind, diese Tricks zu ihrem Vorteil zu nutzen und
    unproblematisch und ohne Einschränkungen überflüssiges Körperfett zu verlieren. Ein Organismus, der keine
    Kilokalorien von außen erhält, beginnt, seine Ressourcen zu nutzen und diese zusätzlichen Pfunde zu verbrennen.

    So können Sie aktiv Körperfett verbrennen. Die ersten Ergebnisse können schon nach
    ein bis zwei Wochen bemerkt werden. Bei der Herstellung der
    Kapseln Reduslim werden nur natürliche Rohstoffe verwendet, die in umweltfreundlichen Regionen gesammelt
    werden. Das Hauptmerkmal der Kapseln ist die einzigartige Zusammensetzung sowie die gleichzeitige Beeinflussung des Problems
    in verschiedene Richtungen. 6. Wilder Safran (Öl) – beschleunigt den Abbau von Fettzellen, stärkt das Immunsystem und normalisiert die Funktion des Magen-Darm-Trakts.
    Was kostet CBD Öl 9 von Sarah Blessing? 2. Forskoli Coleus – verbessert den Stoffwechsel, beschleunigt die Fettverbrennung.
    1. Hoodia Gordoni – normalisiert die Verdauung, beschleunigt den Stoffwechsel, den Stoffwechsel und verbessert die Aufnahme von proteinreichen Lebensmitteln durch den Körper.
    3. Bietet eine Beschleunigung des Stoffwechsels, so dass nach Beendigung der Aufnahme kein Übergewicht zurückkehrt.

    Natürliche Bestandteile des Produkts aktivieren die körpereigenen Ressourcen. 6.
    Bietet eine Erhöhung des allgemeinen Tons, belebt und beseitigt die
    Symptome chronischer Müdigkeit. 7. Lipase, Protease – verbessern die Verdauung, verhindern die Fettablagerung, verbessern die Funktion des Herzens und der Blutgefäße.

  5. Создание web-форм захвата контактов, которые можно размещать на своих ресурсах. Создание быстрой рассылки по email, Viber, SMS и push-уведомлений. Сервис Mailo Post – российская программа для автоматической рассылки писем на email. Дизайн и рассылка писем по email. В качестве вирусной программы может быть рассылка от ваших знакомых с различного рода содержанием. Позволяет отправлять, отслеживать и персонализировать электронные письма. В письме можно персонализировать различные данные. Мне платили по безналичному расчету различные государственные предприятия (их в списке свыше 200), в том числе и МНС РФ. Мне нравится версия “по умолчанию”, там сразу виден формат вложений. Сегментация аудитории по различным параметрам. Сегментация аудитории по демографии. Проверка email-адресов, поиск неактивных. Проверка базы контактов, автоматическое удаление неактивных. Например, если вы входите в группу контактов, использующих корпоративный автомобиль, сообщения в папке Корпоративный автомобиль необходимо удалять ежедневно. Анализ данных клиентской базы. В пакет входит лид-бот, одно триггерное сообщение, чат поддержи для веб-сайта, сбор персональных данных, автоматизированные ответы и сервис связи с клиентской базой через электронную почту и мессенджеры. В пакет входит весь функционал предыдущего тарифа, два лид-бота и три триггерных сообщения, массовые рассылки, распределение поступающих сообщений между операторами поддержки, база знаний с эксклюзивными статьями. В результате вам не следует использовать этот метод, если вы хотите экспортировать все свои сообщения, чтобы переместить их в другой почтовый сервис или аналогичный.

    Эта программа поможет вам избежать дублирования адресов. Если вам необходимо завести западный электронный кошелек, такой как PayPal, платежная система подтвердит только «родную» для них почту Gmail. Как мы видим, система электронной почты очень напоминает обычную бумажную почту. 5) Когда сотрудник добавляет адрес в обычную копию (Cc), его ответ отправляется на основной адрес из поля «Получатель» и на адрес из поля «Копия». 10) Когда пользователь из скрытой копии отвечает сотруднику и основному пользователю, его письмо добавляется в обращение в виде обычного ответа. Благодаря ей получатель не видит всех остальных адресов, куда приходит письмо. Таким образом, если вы отправили письмо с вложением, то получатель будет иметь доступ к этому вложению. В копии получатель с почтовым ящиком @ не отображается. Но альтернатива есть – используйте профессиональный сервис для рассылки массовых писем, например, SendPulse. Подключение к множеству сторонних сервисов, например, CRM, конструкторы сайтов и т.д. Подключение своего домена к адресу писем. Неактивные аккаунты. В покупных базах часть адресов «отваливается» сама по себе задолго до того, как списком начнут пользоваться. Всё из-за того, что вирусам, перемещающимся по электронной почте, недоступны скрытые электронные адреса. 1. Войдите в свою учетную запись электронной почты. Введите адреса электронной почты каждого из получателей в форму «Кому» или «Получатели».

    В поле «Кому» введите адрес получателя. Нажмите на подсказку, чтобы не дописывать адрес вручную. Достаточно кликнуть в нужном поле, и мы предложим выбрать адрес из выпадающего списка. Достаточно придерживаться правил ресурса, с помощью которого осуществляется процесс обмена. И даже если вы всё-таки нажали на любимую кнопку «Ответить всем», до получателей в BCC ваше сообщение не дойдёт. Это уникальная запись, соответствующая стандарту RFC 2822, которая идентифицирует почтовый ящик пользователя и сообщает онлайн-сервису, куда именно необходимо доставить сообщение и прикреплённые к нему файлы. Это означает, что вы можете переключить вложенный файл, чтобы встроить его в электронное письмо, и так же легко изменить его, чтобы сделать его вложенным файлом. Это как бы пробный этап, но спустя небольшой промежуток времени вы сможете подать заявку на перевод в разряд Серебряных, а это уже другая песня. Условия бесплатности: Бесплатный тариф – есть, но с ним все не так просто. Бесплатный бомбер в Telegram Быстрый и удобный СМС и E-MAIL бомбер. Запуск чат-ботов в социальных сетях (WhatsApp, Telegram).

    Эта функция встречается во всех почтовых сервисах, от Outlook до Gmail, и если вы до сих пор не знаете о её существовании, то вполне возможно, что ваши коллеги и клиенты вас недолюбливают. Также предоставляется функция интеграции по API. Также отправляйте жалобы на спам, который по ошибке попал в вашу основную почту. Также здесь можно найти инструменты для сегментирования аудиторий, API-интеграции со сторонними сервисами, подключение выделенных IP-адресов и многое другое. Бесплатно – до 500 контактов в базе, нет ограничений по времени и кол-ву писем. И у меня бывало, что до 50 сообщений в день в папке спама оказывались. Тариф “Маркетинг”, 2 712 руб./мес. Тариф “Поддержка”, 1 912 руб./мес. Услуга по созданию и ведению рассылок командой разработчика. Для регулярных рассылок. Итоговая стоимость услуги складывается исходя из числа контактов. Библиотека с рекомендациями по использованию рассылок. Это случается довольно редко, но может произойти. Такая сортировка задана по умолчанию, но вы можете задать собственные параметры, чтобы точно не пропустить важные письма. На последнем пункте стоит сделать акцент, т.к. в отличие от большинства конкурентов, платформа действительно предлагает комплексное решение, но при этом крайне прост в использовании. Мы реализовали все стандартные моменты, но не забыли добавить и несколько полезных фишек. Это может быть и фальшивый оператор, очень встревоженный подозрительным переводом с вашего счета.

    Feel free to visit my web page http://j-pass.net/__media__/js/netsoltrademark.php?d=wiki.hrw-Fablab.de%2Findex.php%3Ftitle%3DUser%3AMarianneStrickla

  6. Great goods from you, man. I have remember your stuff
    prior to and you are just extremely wonderful.

    I really like what you have received here, really like what you’re saying and the way in which by which you assert it.
    You are making it enjoyable and you continue to take care of to keep
    it wise. I can not wait to read far more from you.
    This is really a terrific website.

  7. Юрист по гражданским делам является звеном юридической системы, обеспечивая правовую поддержку и защиту прав граждан и организаций в рамках гражданского законодательства. Этот специалист оказывает помощь в вопросах, касающихся наследства, владения имуществом, ответственности за нарушение контрактов, семейных отношений и других аспектов негосударственных взаимоотношений.

    Компетенции юриста по гражданским делам включают не только представление интересов клиентов в суде, но и юридическое сопровождение сделок, консультации по юридическим вопросам, составление правовых документов, а также подготовку исковых заявлений и других процессуальных документов. Также важная роль юриста – предотвратить возникновение споров и конфликтов путем грамотного составления договоров и разъяснения законодательства.

    Для эффективной работы юристу по гражданским делам просто необходимо обладать глубокими знаниями в области гражданского права, умением логически и аргументированно излагать свою позицию, а также хорошими коммуникативными способностями. Ведь успех в решении юридических вопросов зачастую зависит от стратегии и тактики поведения, выработанных профессиональным юристом.

    В свете постоянно обновляющегося законодательства, профессионализм и постоянное развитие – ключевые составляющие успеха юриста по гражданским делам. Ответственный подход к своим обязанностям, актуальность знаний и четкость действий обеспечивают клиентам не только правовую защиту, но и уверенность в соблюдении их гражданских прав и интересов.

    Also visit my page – https://%D1%8E%D1%80%D0%B8%D1%81%D1%82-51.%D1%80%D1%84/

Leave a Reply

Your email address will not be published.

x