সালমান শাহ নায়িকা কতজন ছিল?




সালমান শাহ ছিলেন বাংলা চলচ্চিত্রের রাজপুত্র । মাত্র ৩ বছরে তিনি কোটি কোটি দর্শকের হৃদয় জয় করে নিয়েছিলেন। ১৯৯৩ সালে
কেয়ামত থেকে কেয়ামত দিয়ে তার সিনেমা যাত্রা শুরু হয়। আর তার সর্বশেষ সিনেমা বুকের ভিতরে আগুন মুক্তিপায় ১৯৯৭ সালে।  মোট ২৭ টি সিনেমায় মুক্তি পেয়েছিল বাংলা সিনেমার এই সুদর্শন নায়কের । তার মত এত অল্প সময়ে এত জনপ্রিয় এদেশের ইতিহাসে আর কেউ হয়নি। সালমানের অভিনয়, ফ্যাশন আর ব্যক্তিত্ব দিয়ে তিনি মুগ্ধ করে রেখেছিলেন দর্শকদের । কিন্তু এই ২৭ টি সিনেমায় সালমান শাহর নায়িকা কারা ছিল ? কার সাথে সবচেয়ে বেশি সফল হয়েছিল সালমান শাহ ?

সালমান ২৭ টি সিনেমায় ১১ জন নায়িকার সাথে অভিনয় করেছেন । সময়ের সবচেয়ে সফল জুটি ছিল সালমান শাহ-শাবনুর মৌসুমী ও শাবনাজের  সাথেও তার জুটি বেশ জমে উঠেছিল এছাড়া আরো ৮ নায়িকার সাথে অভিনয় করেছিলেন সালমান শাহএরা হলেন লিমা, বৃষ্টি,শিল্পী, কাঞ্চি, শ্যামা, শাহনাজ, সাবরিনা ও সোনিয়া।

সালমান শাহর প্রথম সিনেমার নায়িকা মৌসুমী । কেয়ামত থেকে কেয়ামত দিয়ে এই জুটির চলা শুরু হলেও পরে তারা মাত্র আর ৩ টি সিনেমা করেছেন । ব্যক্তিগত দ্বন্দের কারনে এই সম্ভামনাময় জুটি আর বেশিদুর এগুতে পারেনি দেনমোহর, অন্তরে অন্তরে ও স্নেহ ছিল এই জুটির শেষ সিনেমা ।



তুমি আমার সিনেমা দিয়ে জন্ম নেয় বাংলা সিনেমার ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় এবং দুর্দান্ত ব্যবসাসফল এক জুটি । আর সেটি হল সালমান শাহ-শাবনুর জুটি । নির্মাতা জহিরুল হক ১৯৯৪ সালে এই জুটি জন্ম দেন । এরপর একে একে সুজন সখি, বিক্ষোভ, স্বপ্নের ঠিকানা, মহামিলন, বিচার হবে, তোমাকে চাই, স্বপ্নের পৃথিবী, জীবন সংসার, চাওয়া থেকে পাওয়া, প্রেম পিয়াসী, স্বপ্নের নায়ক, আনন্দ অশ্রু‌ও বুকের ভিতর আগুন মোট ১৩টি চলচ্চিত্রে অভিনয় করেন সালমানশাবনূর জুটি। সবগুলো ছবিই- ছিলো সুপারহিটবাংলা সিনেমা এর আগে এমন সফল জুটি আর দেখেনি ।

১৯৯৫ সালে শাবনাজের সাথে জুটি গড়েন সালমানমোট ৩ টি সিনেমা করেছেন তারা । আন্জুমান,  আশা ভালোবাসা ও মায়ের অধিকারনাইমের পর সালমান শাহ ই ছিলেন শাবনাজের সবচেয়ে সফল নায়ক ।

শাবনুর- সালমান জুটি যখন সফল হচ্ছে তখনই প্রেমযুদ্ধ নামের একটি সিনেমায় জুটি বাধেন নায়িকা লিমার সাথে । এরপর কন্যাদান নামের আরো একটি সিনেমায় তারা দুজনে অভিনয় করেছিলেনখুব বেশি জনপ্রিয় হয়নি এই জুটি ।

 মাত্র ৪ জন নায়িকার সাথে সালমানের ছিল একাধিক সিনেমা আর বাকি ৭ জনের সাথে করেছেন মাত্র একটি করে সিনেমা ।

১৯৯৬ সালে এই ঘর এই সংসারে সালমানের সাথে ছিলেন বৃষ্টি, একই বছরে প্রিয়জন সিনেমায় অভিনয় করেন মডেল অভিনেত্রি শিল্পী।

সত্যের মৃত্যু নেই সিনেমায় নায়িকা ছিলেন শাহনাজ । আশা ভালোবাসা সিনেমায় শাবনাজের পাশাপাশি দেখা গেছে আরেক নায়িকাকে তার নাম সাবরিনা । শুধু তুমি সিনেমার নায়িকা ছিলেন শ্যামা । আনন্দ অশ্রুতে শাবনুরের পাশাপাশি আরেক নায়িকা ছিলেন কাঞ্চি ।

১৯৯৫ সালে মুক্তি পায়  স্বপ্নের ঠিকানা শাবনুরের সাথে এই সিনেমার নায়িকা ছিলেন সোনিয়া । সিনেমাটি ১৯ কোটি টাকা আয় সালমান শাবনুর জুটির এই সিনেমাবাংলাদেশ সর্বোচ্চ আয়ের দিক থেকে এটি ছিল দ্বিতীয় সিনেমা। 

সালামান শাহ  আরো দুটি সিনেমা ১০ কোটির উপরে আয় করে ছিল সেটি হল সত্যের মৃত্যু নেই কেয়ামত থেকে কেয়ামত যার নায়িকা ছিলেন শাহনাজ ও মৌসুমি ।

৩৭ thoughts on “সালমান শাহ নায়িকা কতজন ছিল?

  1. Definitely believe that which you said. Your favorite reason seemed to be on the internet the easiest thing to be aware of.
    I say to you, I certainly get irked while people
    think about worries that they just don’t know about.
    You managed to hit the nail upon the top and defined out the whole thing without having side-effects , people can take a signal.
    Will probably be back to get more. Thanks

  2. My coder is trying to convince me to move to .net from PHP.

    I have always disliked the idea because of the expenses.
    But he’s tryiong none the less. I’ve been using Movable-type on numerous websites for about a year and am nervous about switching to
    another platform. I have heard very good things
    about blogengine.net. Is there a way I can transfer all my wordpress content into it?
    Any kind of help would be really appreciated!

Leave a Reply

Your email address will not be published.

x