ফরাসী বিপ্লব: ধ্রুব রাঠির বয়ান


ধ্রুব রাঠি


একটি গল্প বলি। এক ছিল রাজা, এক ছিল রাণী। মারা গেল দুজনেই। শেষ হলো কাহিনী। ফরাসি বিপ্লবকে যদি এক লাইনে বলতে হয় তবে এটিকে এভাবে বলা যেতে পারে। কিন্তু  বাস্তবে এই গল্পটি বেশ জটিল, অনেক মোচড় ও বাঁক রয়েছে এবং গল্পটি খুবই আকর্ষনীয়। 

ফরাসি বিপ্লবকে  ইতিহাসে খুবই গুরুত্বপুর্ন ঘটনা হিসেবে বিবেচনা করা হয়। কারণ এই বিপ্লবের পর সারা বিশ্বে গণতন্ত্রের যাত্রা শুরু হয়েছিল। এছাড়া ‘লেফট উইং’ এবং ‘রাইট উইং’ শব্দের উদ্ভব হয়েছে এখান থেকেই। আজকের আলোচনা শুরু করা যাক ‘ফরাসি বিপ্লব’ নিয়ে। 

আমাদের গল্পের শুরু ১৬ শতক থেকে ১৭ শতকের মধ্যে। সেই সময়টা কেমন ছিল পৃথিবী? সমগ্র বিশ্ব তখন রাজা-সম্রাটদের দ্বারা শাসিত হচ্ছিল। এই সমস্ত রাজা বাদশারা একে অপরের সাথে যুদ্ধ করতে পছন্দ করতো। কারণ তার প্রমাণ করতে চাইতো কে কত বড় সম্রাজ্যের মালিক? কার ক্ষমতা সবচেয়ে বেশি? এই কারণেই এই সময় আপনি সারা বিশ্বে প্রচুর যুদ্ধ দেখতে পান। যেমন তখন ইউরোপে চলছিল ‘ত্রিশ বছরের যুদ্ধ’, আফ্রিকায় চলছিল ‘কঙ্গো যুদ্ধ’, চীনে ‘মিং-কিং’ যুদ্ধ  আর ভারতে চলছিল ‘মুঘোল-মারাঠা যুদ্ধ’।

কিন্তু রাজাদের এইসব যুদ্ধের পিছনে সাধারণ মানুষের অবস্থা কেমন ছিল? বিশ্বব্যাপী সাধারণ মানুষের জন্য সমাজে অনেক বিশৃঙ্খলা ছিল। বিভিন্ন সামাজিক শ্রেণীর মধ্যে অনেক উত্থান-পতন ছিল। মানুষেরা বিভক্ত ছিল উচ্চ, মধ্য এবং নিম্ন এই তিনটি ভাগে। প্রথম বা সবার উপরে ছিল রাজা এবং তাদের নবাবদের অবস্থান, যাদেরকে আমরা অভিজাত ও আভিজাত্যও বলতে পারি। এর নীচে ছিল পাদরিরা, যাদেরকে আমরা বিশপ, পুরোহিত বা উলামা বলতে পারেন। বিশ্বের বিভিন্ন দেশে, বিভিন্ন সম্প্রদায়ে, এই পেশার জন্য বিভিন্ন নাম ছিল। আর তৃতীয় অংশে ছিল, সাধারণ মানুষ বা কৃষক মানুষ। 

মানুষেরা বিভক্ত ছিল উচ্চ, মধ্য এবং নিম্ন এই তিনটি ভাগে

আমি তৃতীয় ভাগটিকে একজন ক্ষুদ্র কৃষক হিসাবে সম্বোধন করব, কারণ সে সময় বেশিরভাগ লোক কৃষিখাতে নিযুক্ত ছিল। আপনি এই সামাজিক শ্রেণীবিন্যাসে ভারতের বর্ণপ্রথার বেশ মিল খুঁজে পাবেন। যেখানে ব্রাহ্মণ, ক্ষত্রিয়, বৈশ্য, শূদ্র এবং দলিত ছিল। এখন এখানে একটা প্রশ্ন জাগে যে, এত বছর ধরে পৃৃথিবী কি এভাবেই চলছিল? আক্ষরিক অর্থে হাজার বছর ধরে মানুষ এই ব্যবস্থাকে মেনে নিয়েছিল, তাদের কোনো সমস্যা ছিল না? তারা কেন এই উঁচু-নিচু, ভেদাভেদ সহ্য করছিল? এক কথায় এর কারণ হলো হলো ‘ধর্ম’।

সেই সময়ে অধিকাংশ মানুষ বিশ্বাস করতেন যে, রাজাদেরকে রাজা হওয়ার জন্য ঈশ্বর মনোনীত করেছেন। এই ব্যাপাটিকে রাজাদের ‘ঐশ্বরিক অধিকারের মতবাদ’ বলা হত। স্রষ্টা রাজাকে রাজা করেছেন তাই কোন রাজার জবাবদিহিতা থাকা উচিত নয়। এমনটাই ভাবা হতো তখন। আর যারা ছিল কালর্গী অর্থাৎ পূজারী, মাওলানা বা পুরোহিত, তারা সবাই বলেছিল যে, স্রষ্টা তাদের ঠিকাদার হওয়ার জন্য মনোনীত করেছেন। এখানে তারা আধ্যাত্মিকতার ঠিকাদার বা ধর্মের ঠিকাদার। এমতাবস্থায় সাধারণ মানুষদের কী হবে? শূদ্র,দলিতদের কী হবে? 

সাধারন মানুষ স্রষ্টার উপহার হিসেবে দেখেছিলেন তাদের জীবনকে। তারা যে অবস্থায়ই জন্মগ্রহণ করুক না কেন। তারা সেখানে আছে কারণ তারা তাদের পূর্বজন্মে কিছু পাপ করেছে। আমি বিস্তৃতভাবে বলছি। 

প্রতিটি দেশে, প্রতিটি ধর্মে, যুক্তি কিছুটা আলাদা ছিল। নির্দিষ্ট কারণগুলি আলাদা ছিল, তবে ব্যাপকভাবে একই জিনিসগুলি অজুহাত হিসাবে দেওয়া হয়েছিল। এখন ১৬ শতকে, ইউরোপে একটি নতুন ‘বৌদ্ধিক আন্দোলন’ শুরু হয়েছিল। লোকেরা তাদের মস্তিষ্ক ব্যবহার করতে শুরু করেছিলেন। তারা নিজেদেরকে জিজ্ঞাসা করেছিলেন যে, সত্যিই কি এমন একটি ব্যবস্থা হওয়া উচিত। রাজাকে সেখানে ক্ষমতার চেয়ারের বসার অধিকার দিয়েছেন। এই সময়টিকে ‘জ্ঞানের যুগ’ বলা হয় মানে আপনার মস্তিষ্ক ব্যবহার করার যুগ। 

রেনে দেকার্তস, একজন ফরাসি দার্শনিক এবং তিনি একজন গণিতবিদ ছিলেন যাকে আধুনিক দর্শণের জনক বলা হয়। তার সবচেয়ে বিখ্যাত বক্তব্য ছিল, ‘আমি মনে করি, তাই আমি। আমি ভাবতে পারি, এই জন্যই আমি এখানে, বেঁচে আছি’। 

চিন্তা, যুক্তি, পর্যবেক্ষণ এবং প্রশ্ন করা এমন কিছু বিষয় ছিল যা জ্ঞানের যুগের ভিত্তি হয়ে ওঠেছিল। সেই সময় বাইবেলে লেখা ছিল যে, সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে। কিন্তু গ্যালিলিও তার টেলিস্কোপ বের করে বৃহস্পতির দিকে তাকালেন এবং দেখলেন কিভাবে এর চাঁদ বৃহস্পতির চারপাশে ঘুরতে শুরু করেছে। আর এর থেকেই তিনি তার নতুন বৈজ্ঞানিক তত্ত্ব তৈরি করেন, বলেন যে, পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে। আর তা দেখে সব ধর্মের ঠিকাদাররা ক্ষিপ্ত হয়ে ওঠেন। 

তারা বললেন আপনি তো আমাদের বাইবেল নিয়ে প্রশ্ন তুলছেন? তারা গ্যালিলিওকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করেন। কিন্তু গ্যালিলিও একমাত্র ব্যক্তি ছিলেন না। আইজ্যাক নিউটন তখন তার তিনটি ‘গতির সূত্র’ তৈরি করেছেন। 

একইভাবে, অনেক বিজ্ঞানী আবির্ভূত হন যারা চারপাশে ঘটতে থাকা প্রাকৃতিক জিনিসগুলির বৈজ্ঞানিক ব্যাখ্যা দিতে শুরু করেছিলেন। আসলে  ধর্ম কি ছিল? ক্ষণে ক্ষণে কেউ না কেউ এসে দাঁড়াবে আর বলবে আমিই সত্য খ্রিষ্ট, আমিই তার অবতার। আর এখানেই ধর্মগ্রন্থ। এখানে যা লেখা আছে শুধু তাই বিশ্বাস করতে হবে। এ নিয়ে কোনো প্রশ্ন তোলা যাবে না! 

কিন্তু এখন প্রশ্ন করা হচ্ছে। ধর্মকে জায়েজ করা খুবই কঠিন হয়ে পড়েছিল। তাই তখন একটি নতুন চিন্তাধারার উদ্ভব হয় যাকে বলা হয় Deism বা যৌক্তিক একেশ্বরবাদ।

এটি ইংল্যান্ডে শুরু করেছিলেন লেখক এডওয়ার্ড হারবার্ট। তিনি বলেন, এখানে ধর্মগ্রন্থে যা লেখা আছে তা নিয়ে প্রশ্ন করা যায়। এইসব অলৌকিক ঘটনা বা ভবিষ্যদ্বাণী, এই সব আসলে ঘটে না, এর সবটাই ফালতু।

তিনি বলেছিলেন যে, ঈশ্বর হয়তো এই পৃথিবী সৃষ্টি করেছেন। কিন্তু এখন ঈশ্বর এই পৃথিবীতে হস্তক্ষেপ বন্ধ করেছেন। আর মানুষ যদি ঈশ্বরের কাছে পৌঁছতে চায়, তবে তাদের যুক্তি ব্যবহার করতে হবে, তাদের মস্তিষ্ক ব্যবহার করতে হবে। এই মতাদর্শটি মূলত চার্চের কর্তৃত্বের উপর একটি বড় প্রশ্ন উত্থাপন করেছিল। আমাদের জীবন কীভাবে যাপন করা উচিত তা বলার অধিকার ধর্মের ঠিকাদারকে কে দিয়েছে? জন লক ‘ডিভাইন রাইটস অফ কিংস’ তত্ত্বকে ধর্মছাড়া করেছিলেন এবং বলেছিলেন যে প্রতিটি মানুষ সমান।

কোনো একক ব্যক্তির কারো ওপর শাসন করার কোনো অধিকার নেই। আর যদি কাউকে এখানে শাসন করার ক্ষমতা দেওয়া হয়, তবে তাকে প্রথমে জনগণের অনুমতি নিতে হবে। গণতন্ত্রের মূল ধারণা এখান থেকেই উদ্ভূত হয়েছে। সরকারের লক্ষ্য হওয়া উচিত তার নাগরিকদের প্রাকৃতিক অধিকার রক্ষা করা। আর যদি কোনো সরকার এটা করতে না পারে তাহলে সরকারকে উৎখাত করার অধিকার নাগরিকদের থাকা উচিত।

মন্টেইগনে, টমাস হবস এবং রুশো এবং অন্যান্য কিছু দার্শনিক এখানে অনুরূপ ধারণা প্রচার করেছিলেন। রুশোর একটি খুব বিখ্যাত উক্তি আছে ‘মানুষ স্বাধীনভাবে জন্মগ্রহণ করে এবং সর্বত্র সে শিকলের মধ্যে থাকে’। মানুষ স্বাধীনভাবে জন্মেছে কিন্তু যেখানেই সে তাকায় সে শিকল দিয়ে বেড়ে ওঠে। 

কেন এমন হল? প্রত্যেক নাগরিকের স্বাধীনতা থাকা উচিত। আর  কি এই স্বাধীনতা? স্বাধীনতা হল মূলত কিছু করার স্বাধীনতা, যতক্ষণ না আপনি অন্য কাউকে আঘাত করেন। অন্য কাউকে আঘাত না করে এমন সবকিছু করার স্বাধীনতাই আপনার স্বাধীনতার সীমানা।

আর আইনের মাধ্যমে এই স্বাধীনতা সবারই সমানভাবে পাওয়া উচিত। এখন পর্যন্ত যা কিছু বলেছি এই সবই ছিল সেই সময়ের মৌলিক আদর্শ যার ওপর দাঁড়িয়ে ছিল ‘ফরাসি বিপ্লব’।

এখন কথা বলা যাক কার্যত কি হয়েছিল? সেই সময়ে ফ্রান্সে, বন্ধুরা, আমি যেমন শ্রেনী বিন্যাস (হায়ারার্কি) সম্পর্কে বলেছিলাম, ফ্রান্সেও সেই তিনটি শ্রেনি বিভাজন ছিল। অভিজাত, যাজক/ পুরোহিত এবং কৃষক। 

সাধারন কৃষক-শ্রমিকদের কাছ থেকে জোর করে দুটি কর আদায় করা হতো

যাজক, পণ্ডিত, পুরোহিতরা সাধারণ মানুষের ওপর ধর্মীয় কর আরোপ করতেন, যাকে বলা হতো ‘টাইথ’ (TITHE- Church tax)। এটি ছিল যেকোনো কৃষিজাত পণ্যের এক-দশমাংশ। উদাহরণ স্বরূপ, একজন কৃষক তার ফসল থেকে যে অর্থ উপার্জন করত তার এক-দশমাংশ ‘ধর্মীয় কর’ হিসাবে পাদরিদের দিতে হত। 

এ ছাড়া আভিজাত্য সাধারণ মানুষের ওপর নিজস্ব প্রত্যক্ষ ভূমি কর আরোপ করত, একে বলা হতো ‘টাইল’ (TAILLE-Direct Land Tax)।

কিন্তু আভিজাত্য এবং পাদরিরা সে সময় নগণ্য কর প্রদাণ করত। বেশিরভাগ সময়ে এই কর সাধারণ মানুষের উপর আরোপ করা হয়েছিল। এটি কৃষকদের উপর আরোপ করা হয়েছিল, যারা খুব উচ্চ কর প্রদান করত। সেই সময়ের আঁকা ছবিগুলি এই অবস্থার বর্ণনা দিত। কীভাবে আভিজাত্য ও ধর্মযাজকরা কৃষকদের কাঁধে ভর করে হাঁটতে শুরু করেছে তা দেখা যেতো সেসময়ের ছবিগুলোতে।

আভিজাত্য ও ধর্মযাজকরা কৃষকদের কাঁধে ভর করে হাঁটতে শুরু করেছে

ফ্রান্সে সেই সময়ে, আভিজাত্য এবং পাদরিদের লোক ছিল প্রায় ২% এবং বাকী ৯৮% ছিল জনসাধারণ, কৃষক । এই তিনটি শ্রেণীকে সেই সময় বলা হত তিনটি এস্টেট। আমরা যদি ১৭৫০-৬০ সালের কথা বলি, তখন ফ্রান্সের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ ছিল।

ফ্রান্স প্রায়ই ব্রিটেনের সাথে যুদ্ধে যেত, কারণ তারা উভয়ই ঔপনিবেশিক শক্তি ছিল। তারা প্রতিনিয়ত একে অপরের সাথে যুদ্ধে জড়িয়ে থাকতো। এমন একটি যুদ্ধ হয়েছিল, ১৭৫৬-৬৩ সালের মধ্যে যার নাম ‘৭ বছরের যুদ্ধ’। যার কারণে ফ্রান্স প্রায় দেউলিয়া হয়ে গিয়েছিল। ফ্রান্স সেসময় গভীরভাবে ঋণগ্রস্ত হয়ে পড়েছিল।

ঠিক এমন একটি সময়ে, ১৭৭৪ সালে, ফ্রান্সের নতুন রাজা হন, লুই ষোড়শ। যখন তার বয়স ছিল মাত্র ২০ বছর। সে সময় দূর্ভিক্ষ ছিল খুবই সাধারণ একটি বিষয়। তাই কৃষকরা যে ফসলই ফলাক না কেন, সরকার সেগুলো খুব কাছ থেকে পর্যবেক্ষণ করত। 

ফ্রান্সের কোনো অঞ্চলে দূর্ভিক্ষ দেখা দিলে যেখানে শস্য উদ্বৃত্ত আছে, সেখান থেকে কৃষিপণ্য আহরণ করে পাঠানো হত। এর জন্য আগে একটি ‘শস্য-পুলিশ’ থাকত, তারা ঠিকমতো কাজ হচ্ছে কি না তাই দেখত। কেউ শস্য মজুদ করতে শুরু করলে তাকে কঠোর শাস্তি দেওয়া হতো। 

লুই ডি-১৬ যখন রাজা হন, তখন তিনি রবার্ট জ্যাক টুরগো নামে একজনকে অর্থমন্ত্রী করেছিলেন। তিনি অ্যাডাম স্মিথের খুব ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। আমি আমার পুঁজিবাদের ভিডিওতে অ্যাডাম স্মিথের কথা বলেছিলাম। যিনি মনে করতেন সরকারের কোন কিছুতে হস্তক্ষেপ করা উচিত নয়।

জ্যাক টুরগোও তার ফ্রান্সে একই পন্থা অবলম্বন করেছিলেন।১৭৭৪ সালের সেপ্টেম্বরে, টুরগো কিছু নতুন খামার আইন পাস করেছিলেন, যাকে আপনি ‘কালো কৃষি আইন’ বলতে পারেন। সরকার শস্য ব্যবসায়ীরা শস্য ক্রয় করতে পারত, তারা মজুত রাখত এবং বেশি দামে বিক্রি করতে পারত। যার ফলে খাদ্যের দাম আরও বাড়ল, মূল্যস্ফীতি দেখা গেল। ফলস্বরূপ, এপ্রিল-মে ১৭৭৫ সালে দাঙ্গা শুরু হয়। যার নাম দেওয়া হয়েছিল, ‘ফ্লাওয়ার ওয়ার’ মানে ময়দা নিয়ে দাঙ্গা।

কিন্তু এখানে টার্গোর উদ্দেশ্য যে ভূল ছিল তা নয়। তিনি সত্যিই অনুভব করেছিলেন যে যদি সরকারী হস্তক্ষেপ অপসারণ করা হয় তবে সাধারণ মানুষের জন্য এটি একটি ভাল জিনিস হবে। কিন্তু যখন এই জিনিসটি সফল হয়নি, তখন টার্গো বলেছিলেন যে আমাদের অভিজাত এবং যাজকদের উপরও কর আরোপ করা উচিত, যাতে আমরা আমাদের দেশের আর্থিক অবস্থার উন্নতি করতে পারি। 

কিন্তু ক্ষমতায় থাকা একজন আভিজাত্য এবং ধর্মযাজক কেন এটি ঘটতে দেবে? টার্গোকে ১৭৭৬ সালে অর্থমন্ত্রীর পদ থেকে অপসারণ করা হয়। মজার ব্যাপার হল, ১৭৭৬ সালে একই বছর আমেরিকা স্বাধীনতা লাভ করে। আর আমেরিকায় স্বাধীনতা অর্জনে বিপ্লবী ও মুক্তিযোদ্ধাদের কে সমর্থন করেছিল? ফ্রান্সের রাজা ষোড়শ লুই।

রাজা ষোড়শ লুই (10 May 1774 – 21 September 1792)

এর পেছনে একটি সহজ কারন ছিল যে আমেরিকাও ব্রিটিশ উপনিবেশ ছিল এবং ফ্রান্স ও ব্রিটেন তখন একে অপরের শত্রু ছিল। তাই ফ্রান্স আমেরিকাকে স্বাধীনতা পেতে সাহায্য করেছিল। এর অর্থ হল যে ব্রিটেন মূলত সেই অঞ্চলটিকে শুষে নেবে এবং চলে যাবে। কিন্তু তা করতে ফ্রান্সকে অনেক খরচ করতে হয়েছে।

এরপর ফ্রান্স ও ব্রিটেনের মধ্যে আরেকটি যুদ্ধ শুরু হয়। ১৭৭৮-৮৩ সালের ‘অ্যাংলো-ফরাসি’ যুদ্ধ। ফ্রান্সের উপর যে অর্থৈনতিক চাপ ছিল তা আরও বেড়ে গেল। ২ বিলিয়ন লিভারে পৌঁছে গেল। এবার সেই সময়ের অবস্থা কল্পনা করুন। জনগণ সম্পূর্ণ দারিদ্র্যের মধ্যে বসবাস করছে। কর, মুদ্রাস্ফীতি, বেকারত্ব। এখন এমন সময়ে ফ্রান্সের রাজার কি উচিত? নিজের জন্য একটি বিলাসবহুল প্রাসাদ নির্মাণ করা? তাহলে কেমন দেখাবে তাকে? অনেক টাকা খরচ করে রাজা লুই ঠিক তাই করেছিলেন। 

ভার্সাই শহরে একটি বড় প্রাসাদ নির্মান করা হয়েছিল,  তার রক্ষণাবেক্ষণে প্রচুর অর্থ ব্যয় করা হয়েছিল। রাজা লুইয়ের আতিথেয়তার জন্য। এখন মজার ব্যাপার হল রাজা লুই তার পরিবারের একমাত্র এই কাজটি করেননি। 

তার স্ত্রী, মারি অ্যান্টোয়েনেট, তার চেয়েও বড় আত্মা ছিলেন। আপনি যদি ইতিহাসে বিশ্বের সবচেয়ে আশীর্বাদপ্রাপ্ত ব্যক্তিদের একটি তালিকা তৈরি করেন তবে মেরি অ্যান্টোনিয়েটের নাম সর্বদা সেই তালিকার শীর্ষে উপস্থিত হবে, তার স্ত্রীর।

রাজা ষোড়শ লুই’র স্ত্রী, মারি অ্যান্টোয়েনেট

কথিত আছে যে তিনি এত বড় প্রেমিকা ছিলেন যে তিনি প্রতি বছর নিজের জন্য ৩০০টি নতুন পোশাক অর্ডার করতেন। তার প্রাসাদের বাইরে, তিনি একটি বিশাল দূর্গ তৈরি করেছিলেন, যা আপনি আজও ভারেসে গেলে দেখতে পারেন। যাইহোক, এই জায়গাটি প্যারিস থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে।

তিনি নিজের জন্য খুব দামি পারফিউম তৈরি করেছিলেন। কিছু একচেটিয়া সুগন্ধি, যা শুধুমাত্র তাদের জন্য তৈরি করা হয়েছিল এবং সবচেয়ে আশ্চর্যজনক জিনিস ছিল তার চুলের স্টাইল। আক্ষরিক অর্থে একটি জাহাজ, তিনি চুলের স্টাইল হিসাবে এটি তার মাথায় রেখেছিলেন। আপনি কল্পনা করতে পারেন! রানীর মাথায় চুলের জাহাজ সেসসয়ের চিত্রগুলিতেও দেখানো হয়েছে। 

আজকাল, লোকেরা খুব অদ্ভুত জামাকাপড় পরে, কিন্তু কেউ তাদের মাথায় একটি জাহাজ তৈরি করার মতন এমন চুলের স্টাইল তৈরি করার কথা ভাবতেও পারে না। 

মেরির আসলে অনেক প্রেমের সম্পর্ক ছিল। উদাহরণস্বরূপ, তিনি সুইডিশ সম্ভ্রান্ত ব্যক্তি অ্যাক্সেল ফেরসেনের কাছে প্রেমপত্র লিখতেন। এখন আপনি জিজ্ঞাসা করবেন এর সাথে প্রেমের সম্পর্ক কি? আসলে ব্যাপারটা হল, তখন মানুষ মনে করত রাজাকে পাঠিয়েছেন স্রষ্টা স্বয়ং নিজে।

‘কিংস থিওরি’র ঐশ্বরিক অধিকারের কথা আপনাদের আগে বলেছিলাম। তাই মানুষ রাজা-রানীকে ঈশ্বরের উপহার বলে মনে করত। কিন্তু যখন তারা দেখল যে আমাদের রানী অন্য লোকদের সাথে এইভাবে প্রেমের সম্পর্ক শুরু করেছেন, তখন নিশ্চিত হতে পারে না যে, সত্যিই ঈশ্বর তাদের পাঠিয়েছেন।

তাই তখনকার লোকদের রাজা লুইকে ঘৃণা করার অনেক কারণ ছিল। মানুষের ভেতরে প্রচণ্ড ঘৃণা জন্মেছিল। আর তার ওপরে মূল্যস্ফীতি, ক্ষুধা, অর্থনৈতিক সমস্যা, বেকারত্ব এসব সমস্যাতো ছিলই। 

যখন মানুষের মধ্যে এই ধরনের ক্ষোভ দেখা দেয়, তখন তা প্রায়ই দাঙ্গা এবং গৃহযুদ্ধের দিকে নিয়ে যায়। কিন্তু এই ক্ষোভকে যদি একটা দিক নির্দেশ দেওয়া হয়, তাহলে সেই দিকটার সাহায্যে এই ক্ষোভ বিপ্লবে পরিণত হতে পারে। এই ক্রোধকে সে সময় পথ দেখিয়েছিল সেসময়ের কিছু আলোকিত মানুষ। 

শুরুতে যেমন বলেছি, সেই সময়ের দার্শনিকরা, সেই সময়ের পত্র-পত্রিকা, সেই সময়ের বই, সবই এসব নিয়ে কথা বলতে শুরু করেছিল। 

এখানে রাজা কি পাবার যোগ্য নয়, কিভাবে প্রজাদের মধ্যে সমতা থাকা উচিত এবং সেকালের নিরক্ষর লোকেরাও এইসব কথা শুনতে শুরু করেছিল।  তাদের মস্তিষ্ক ব্যবহার করে এবং নিজেরাই চিন্তা করতে থাকে। এর সাথে সম্পর্কিত অনেক স্লোগান উত্থাপিত হয়েছিল, সেই সময়ের সবচেয়ে বিখ্যাত স্লোগানগুলির মধ্যে একটি ছিল,‘স্বাধীনতা, সাম্য, ভ্রাতৃত্ব’।

আর তাই যুদ্ধের দিন পর্যন্ত, রাজা লুই চেষ্টা করেছিলেন, জনগণকে শান্ত করার জন্য। তিনি ভেবেছিলেন কী করা যায়, মানুষের ক্ষোভকে ঠাণ্ডা করার জন্য। তার নতুন অর্থমন্ত্রী, চার্লস আলেকজান্দ্রে ডি খলনির পরামর্শ নেওয়া হয়েছিল। তার কাছ থেকে, তিনি Tourgo হিসাবে একই পরামর্শ দিয়েছেন, তিনি বলেন যে আমরা যদি দেশের আর্থিক অবস্থার উন্নতি করতে চাই, তাহলে আমাদের পাদরি এবং অভিজাতদের উপর একটি নতুন কর আরোপ করতে হবে। কিন্তু, আভিজাত্য এবং পাদরিরা কি তাতে রাজি হবে? শেষ পর্যন্ত চার্লসও চাকরি ছেড়ে দেন। তখন রাজা ভাবলেন, এখানে কি করা উচিত? তিনি এস্টেট জেনারেলকে ডেকে পাঠান। 

সেসময় ‘এস্টেট জেনারেল’ নামে সরকারের একটি ফর্ম ছিল। যদিও বাস্তবে কোনো সরকার ছিল না। সুতরাং এটি একটি সরকার-সদৃশ সংস্থা যা রাজার জন্য একটি উপদেষ্টা সংস্থার মতো কাজ করত। 

প্রকৃতপক্ষে, এই উপদেষ্টা সংস্থা, যার সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বলতে শুধুমাত্র রাজাকে তার পরামর্শ দিতে পারত। কিন্তু এই এস্টেট জেনারেলের একটি  আকর্ষণীয় দিক ছিল সেটি হলো এখানে তিনটি এস্টেটের প্রতিনিধি ছিল। আভিজাত্য, যাজক এবং কৃষক।

আরও একটা মজার ব্যাপার হলো, গত ১৭৫ বছরে এই এস্টেট জেনারেল বডিকে কখনোই তলব করা হয়নি। শেষবার এটি করা হয়েছিল ১৬১৪ সালে। তাই আমাদের রাজা লুই ৫ মে, ১৭৮৯ তারিখে এই এস্টেট জেনারেলকে আবার ডেকে পাঠালেন। 

কেন এমন করলেন? কারণ আভিজাত্য এবং ধর্মযাজক তাকে তার আর্থিক উপদেষ্টার পরামর্শ বাস্তবায়ন করতে দিচ্ছিল না। প্যারিসের পার্লামেন্টে বসে তারা হৈচৈ করছিল। অতএব, লুই ষোড়শ মনে করেছিলেন যে এস্টেট জেনারেলকে রাবার স্ট্যাম্পের মতো ব্যবহার করা উচিত। 

তখন তিনটি এস্টেটেরই একক ভোট ছিল। পাদরিদের জন্য একটি ভোট, আভিজাত্যের জন্য একটি ভোট এবং বাকি 98% সাধারণ জনগণের জন্য একটি ভোট। সুতরাং মোট তিনটি ভোট ছিল এবং যখনই কোন সিদ্ধান্ত নেওয়ার সিদ্ধান্ত ছিল, ২ থেকে ১, ক্লার্গি এবং আভিজাত্য একসাথে যোগদান করত। একটি গ্রুপের একটি ভোট থাকা উচিত, এখানে প্রতিটি ব্যক্তিকে একটি ভোট দেওয়া উচিত। 

কিন্তু রাজা এই দাবিকে গুরুত্বের সঙ্গে নেননি। তাই থার্ড এস্টেটের জনগণ, সাধারণ জনগণ বলেছিল যে আমাদের এই এস্টেট জেনারেলের অংশ হওয়া উচিত নয়। আমরা আমাদের নিজস্ব এস্টেট জেনারেল তৈরি করব, আমাদের নিজস্ব সরকার, যেখানে প্রত্যেক ব্যক্তি সমান ভোট পেতে পারে।

রাজা লুই যখন এই কথা শুনলেন, তখন তিনি গিয়ে হলটিতে তালা লাগিয়ে দিলেন, যাতে সাধারণ মানুষ হলের ভিতরে প্রবেশ করতে না পারে। রাজা দেখতে চেয়েছিল তারা কোথা থেকে তাদের সরকার গঠন করতে পারে, আমি এই হলটি এখানে তালা দিয়েছি। তাই সাধারণ মানুষ কাছের টেনিস কোর্টে পৌঁছে যায়, যেটি ছিল একটি ফাঁকা মাঠ। 

আর এই টেনিস কোর্টেই তিনি শপথ নেন, যাকে বলে ‘টেনিস কোর্ট শপথ’। তারা নিজেদের সরকার ঘোষণা করেছিল। এটি ১৭ জুন ঘটেছিল এবং এটিকে জাতীয় পরিষদের ঘোষণা বলা হয়।

তিনি বলেন, ফ্রান্সের জন্য নতুন সংবিধান না করা পর্যন্ত আমরা থামব না। আমরা এমন একটি সংবিধান তৈরি করব যাতে প্রত্যেক মানুষকে সমানভাবে বিবেচনা করা হয়। দেশে প্রকৃত অর্থে সমতা থাকতে হবে। 

তার উদারপন্থী ছিলেন, কিছু উচ্চবিত্ত এবং যাজকদের থেকে, তারাও এখন এই জাতীয় সমাবেশের অংশ হয়ে উঠেছে।রাজা লুই এই ঘটনা দেখে অবাক হয়ে গেলেন। এই লোকেরা একটি নতুন সরকার গঠন করেছে। 

তারা আমাকে শীঘ্রই উৎখাত করবে, পাছে আগামীকাল তারা আমাকে হত্যা করবে। তাই রাজা লুই আসলে গিয়েছিলেন এবং ২৭ জুন এই জাতীয় সমাবেশকে স্বীকার করেছিলেন। তিনি বলেন, ঠিক আছে, আজ থেকে এই জাতীয় সংসদ আসলে নতুন সরকারের মতো গঠিত হবে।

এখন যখন এই জাতীয় পরিষদের হলঘরে মানুষ বসত, বাম পাশে যারা বসত তারা তৃতীয় এস্টেটের লোক, সাধারণ মানুষ এই বিপ্লবকে সমর্থন করেছিল। তিনি ৯৮% জনগণের প্রতিনিধিত্ব করেছিলেন। তিনি জাতীয় পরিষদের বামপাশব বসতেন। অন্যদিকে, ডানপন্থীদের আদর্শ ছিল বামপন্থী মতাদর্শের প্রতিক্রিয়া, একে পাল্টা বিপ্লব বলে মনে করে। এটি নিজেই কোন নীতির উপর ভিত্তি করে নয়, তবে তিনি যে ধারণাগুলি অনুশীলন করেছিলেন তা মূলত ঐতিহ্যবাদ এবং রক্ষণশীল বিভাগে রাখা যেতে পারে। মানে, আমরা আমাদের ঐতিহ্য অব্যাহত রাখতে চাই। 

এটাই ছিল ডানপন্থীদের মৌলিক আদর্শ। যদি ফরাসি বিপ্লবের দৃষ্টিকোণ থেকে দেখা যায়, আমরা আমাদের রাজা, আমাদের রাজতন্ত্র অব্যাহত রাখতে চাই। এটা আমাদের আদর্শ। 

বামপন্থীরা বলছেন, আমরা সমতা আনতে চাই, যাতে সমাজে মানুষকে সমানভাবে দেখা যায়। কোন শ্রেণিবিন্যাস থাকা উচিত নয়। ডানপন্থী লোকেরা এখানে ধর্ম এবং ধর্ম ব্যবহার করে বলে যে ঈশ্বর বলেছেন এখানে রাজা থাকতে হবে। 

তাই মহানের কাছ থেকে একটাই উত্তর আসে, এটা আমাদের ঐতিহ্য  এভাবেই চলে আসছে, এভাবেই চলবে। ফরাসি জাতীয় পরিষদে, বামপন্থী ৯৮% জনগণের দ্বারা সমর্থিত ছিল, ডানপন্থীদের রাজা ছিল, ২% জনগণের সমর্থন ছিল এবং সেখানে নিরাপত্তা বাহিনী ছিল, যারা মূলত রাজার বেতনের উপর কাজ করত। নিরাপত্তা প্রহরী হিসাবে. আরও কি, আমাদের রাজা লুই আসলে প্যারিস আক্রমণ করতে যাচ্ছেন এবং ন্যাশনাল অ্যাসেম্বলিকে উৎখাত করতে যাচ্ছেন বলে একটা গুজব ছড়াতে শুরু করেছে।

এই গুজব শুনে লোকেরা খুব হিংস্র হয়ে ওঠে, দাঙ্গা শুরু হয় এবং তারা ১৪ই জুলাই ‘বেস্টিয়া ফোর্ট’ আক্রমণ করে। তিনি আশা করেছিলেন যে তিনি বাষ্প গান পাউডার এবং অস্ত্র পাবেন যাতে তিনি তার বিপ্লব চালাতে পারেন। বন্দিরা বাষ্পের সাথে দেখা করে, যারা মুক্তি পেয়েছে। 

আর এই ঘটনার কারণে আজ ১৪ই জুলাই ফ্রান্সের জাতীয় দিবস পালিত হয়। এটি ছিল ফরাসি বিপ্লবের প্রথম স্ফুলিঙ্গ। অন্যান্য লোকেরা এই ঘটনার কথা শোনার সাথে সাথে তারা বুঝতে শুরু করেছিল যে আমরাও এখানে লড়াই করতে পারি। 

আমাদের পাদরি এবং আভিজাত্যের জুতার নীচে চাপা দেওয়া উচিত নয়। এখন যখন কর আদায়কারীরা তাদের কর দিতে আসতে শুরু করল, তারা কর দিতে অস্বীকার করল। কর আদায়কারীদের মারধর করে ফেরত পাঠানো হচ্ছিল।

অনেক রাজন্যবর্গ যারা নবাব লোক ছিলেন, তারা দেশ ছেড়ে ইউরোপের অন্যান্য দেশে পালিয়ে যেতে শুরু করেন। কারণ ফ্রান্সই একমাত্র দেশ যেখানে এরকম কিছু করা হয়েছিল। অন্যান্য ইউরোপীয় দেশে, প্রথম প্রচেষ্টা ছিল একটি সংবিধান প্রণয়নের।

এটি একটি ছোট দলিল ছিল, এতে সতেরটি ভিন্ন অনুচ্ছেদ ছিল এবং এই সংবিধানটি মূলত স্বাধীনতা, সমতা, ভ্রাতৃত্বের নীতির ভিত্তিতে তৈরি করা হয়েছিল। কিন্তু আমাদের রাজা লুই এই নথিতে স্বাক্ষর করতে অস্বীকার করেন। এরপর ৫ অক্টোবর বিপ্লবের আরেকটি স্ফুলিঙ্গ দেখা দেয়। 

খাবার ও রুটির দাম তখনও কমেনি। দেশে মুদ্রাস্ফীতির সমস্যা তখনও খুব খারাপ, অর্থনৈতিক অবস্থার উন্নতি হয়নি। ৫ই অক্টোবর প্যারিসের একটি বাজারে হাজার হাজার নারী সমবেত হন। 

সে সিদ্ধান্ত নিল যে সে আর সহ্য করতে পারবে না। দেশের অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য যত দ্রুত সম্ভব পরিবর্তন আনতে হবে। এই হাজার হাজার মহিলা ১৩ কিলোমিটার দূরে ভার্সাই প্রাসাদে ৬ ঘন্টা হেঁটে যান।

যেখানে আমাদের রাজা লুই বিছানায় বিশ্রাম নিচ্ছিলেন। হাজার হাজার নারী যখন রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলেন, তখন তাদের দেখে মানুষও খুব অনুপ্রাণিত হয়েছিল। কিছু পুরুষ এবং কিছু সৈন্যও তাদের সাথে যোগ দেয়।

এই ঘটনাকে ‘দ্য মার্চ অফ ভার্সাই’ বলা হয়। ভারশের প্রাসাদে পৌঁছে সরাসরি রাজপ্রাসাদের ভিতরে প্রবেশ করল এবং সেখানে অনেক মহিলা দেখে আমাদের রাজা লুই এবং তার স্ত্রী মেরি তাদের কথা শুনতে বাধ্য হন।

সুতরাং এই সময় ছিল যখন আমাদের রাজা লুই অবশেষে এই নথিতে স্বাক্ষর করেছিলেন। এই আন্দোলনের পর নারীরাও জাতীয় পরিষদে তাদের সমান অধিকারের দাবি জানায়। ১৭৯১ সালের সেপ্টেম্বরে, ফরাসি কর্মী এবং নারীবাদী অলিম্পে ডি গোগেস নারী ও নারী নাগরিকদের অধিকারের ঘোষণাপত্র প্রকাশ করেন।

কিন্তু এই মাত্র শুরু ছিল দূর্ভাগ্যবশত, আগামী ১৫০ বছর ধরে ইউরোপের দেশগুলোতে নারীরা সমান অধিকার পাবে না। কিন্তু ১৭৭১ সালে নির্বাচন আহ্বান করা হয়। ১৭৯২ সালে রাজতন্ত্র সম্পূর্ণরূপে বিলুপ্ত হয় এবং ফ্রান্স একটি প্রজাতন্ত্রে পরিণত হয়।

রাজা লুই এবং মারি অ্যান্টোইনেটকে প্রথমে তাদের অপরাধের জন্য কারাগারে রাখা হয়েছিল এবং পরে বিচারনমমৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। তখন তো ফাঁসি ছিল না, একটা গিলোটিন ছিল যা ওপর থেকে ছুরির মতো পড়ে গিয়ে গলা কেটে ফেলবে।

তাই এরাই ছিলেন ফ্রান্সের রাজা-রাণী যারা বিপ্লবীদের হাতে নিহত হন এবং ফরাসি বিপ্লবের গল্প এখানেই শেষ হয়। একটি খুব সুখী সমাপ্তি. ফ্রান্সে রাজতন্ত্রের অবসান ঘটে এবং ফ্রান্স এখন একটি গণতান্ত্রিক প্রজাতন্ত্রে পরিণত হয় যেখানে ফ্রান্সে সম্পূর্ণ সমতা দেখা যায়।

যদি ফরাসি বিপ্লবকে বলিউডের ছবিতে চিত্রিত করা হতো, তাহলে এর সমাপ্তিটা এরকমই হতো। কিন্তু দুর্ভাগ্যবশত বন্ধুরা, বাস্তবতা ছিল এর সম্পূর্ণ বিপরীত। প্রথমত, আমি আপনাকে যে গল্পই বলেছি যে বিপ্লবীরা খুব ভাল মানুষ ছিল, তারা এটি করেছিল, গল্পটি এত সহজ ছিল না। 

ফরাসি বিপ্লবের সময় প্রচুর রক্তপাত হয়েছিল। এখানে অনেক সম্ভ্রান্ত ও ধর্মযাজককে অত্যন্ত নৃশংসভাবে হত্যা করা হয়েছিল। যারা তাদের যোগ্য ছিল তাদের স্পাইক লাগানো হয়েছিল এবং জনগণের সামনে শহরের চারপাশে প্যারেড করা হয়েছিল। 

সাধারণ মানুষ খুব হিংস্র ছিল। কারণ আপনি যুক্তি দিতে পারেন যে এটি ঠিক আছে, মানুষ তখন খুব হিংস্র ছিল, এটি এমনই ছিল। কিন্তু দ্বিতীয় সমস্যা হল সব বিপ্লবীরা একে অপরের সাথে একমত ছিলেন না। 

হ্যাঁ, স্বাধীনতা, সাম্য, ভ্রাতৃত্বের ক্ষেত্রে সব বিপ্লবী একই স্তরে ছিলেন, সবাই বিশ্বাস করেছিলেন, সবাই একমত। কিন্তু প্রকৃত বিবরণ সম্পর্কে কথা বলার সময়, এই বিপ্লবীদের মধ্যে অনেক মতবিরোধ ছিল। প্রথমে বিভিন্ন বিষয়ে মতপার্থক্য ছিল, তারপর এই বিপ্লবীদের মধ্যেও আসল লড়াই হয়েছিল।

ফরাসি বিপ্লবের সময় প্রচুর রক্তপাত হয়েছিল

ম্যাক্সিমিলিয়ান রবেসপিয়ের তার সময়ের একজন প্রধান বিপ্লবী ছিলেন। ফরাসি বিপ্লবের পরে, তারা এতটাই ভীত ছিল যে ফ্রান্সের চারপাশে রাজতন্ত্রের সাথে সমস্ত ইউরোপীয় দেশ ছিল। কেউ চাইবে না ফ্রান্সের মতো বিপ্লব তাদের দেশে হোক।

ম্যাক্সিমিলিয়ান রবেসপিয়ের (May 6, 1758-July 28, 1794)

তাই আশেপাশের দেশের এই সব রাজা-মহারাজারা সাধ্যমত চেষ্টা করবেন যে কোনোভাবে ফ্রান্সে যে প্রজাতন্ত্র গড়ে উঠেছে তা উৎখাত করে এখানে একজন রাজার শাসন ফিরিয়ে আনতে। এই আশংকা কিছুটা ন্যায্য ছিল, ফ্রান্স এই বিষয়ে তার আশেপাশের দেশগুলির বিরুদ্ধে যুদ্ধও করেছিল। কিন্তু রবেসপিয়ের এই ভয়ে এতটাই আচ্ছন্ন হয়ে পড়েছিলেন যে তিনি অনুভব করতে শুরু করেছিলেন যে ফ্রান্সে এখনও এমন অনেক লোক রয়েছে যারা রাজতন্ত্রের সমর্থনে থাকবে এবং তাদের হত্যা করতে হবে। 

প্রায়শই এমন কোনও প্রমাণ ছিল না যে কোনও ব্যক্তি আসলে রাজা বা মহারাজার সমর্থনে কথা বলছেন। কেবল সন্দেহের ভিত্তিতে তাদের হত্যা করা হয়েছিল। এখানে বহু মানুষ নিহত হয়েছে, হাজার হাজার মানুষ নিহত হয়েছে।ফরাসি বিপ্লবের পরের এই সময়কালকে বলা হয় ‘সন্ত্রাসের রাজত্ব’।

অনেক বিপ্লবীও রবেসপিয়ের এজেন্ট ছিল, তাই এখানেও তাদের বিরুদ্ধে কিছু লড়াই হয়েছিল। একদিন রোবেসপিয়েরকে অন্য দলের লোকেরা হত্যা করেছিল। তাই সেসময় প্রচুর রক্তপাত হয়েছিল। ফরাসি বিপ্লবের পরেও অর্থনৈতিক অবস্থার খুব একটা পরিবর্তন হয়নি। এইসব চলতে থাকে ১৭৯৯ সাল পর্যন্ত। ১৭৯৯ সালে জেনারেল নেপোলিয়ন বোনাপার্ট ক্ষমতা লাভ করেন এবং ফ্রান্সের উপর তার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেন।

ফরাসি বিপ্লবের পরের এই সময়কালকে বলা হয় ‘সন্ত্রাসের রাজত্ব’

মজার ব্যাপার হল, মাত্র কয়েক বছর পর নেপোলিয়নের শাসন আগের রাজা মহারাজাদের শাসনামলের থেকে একটু আলাদা ছিল। তিনি অবশ্যই একজন স্বৈরশাসক ছিলেন, তবে তিনি একজন ধর্মনিরপেক্ষ স্বৈরশাসক ছিলেন। তার শাসনকালে চার্চের শক্তি হ্রাস পেতে থাকে।

তাই ফরাসি বিপ্লবের ধারণাগুলো পুরোপুরি মুছে যায়নি। তার শাসনে ইউরোপের অন্যান্য দেশেও ধারণা ছড়িয়ে পড়তে শুরু করে। উপর থেকে দেখলে আপনার মনে হবে যে ফরাসি বিপ্লব একটি বিশাল ব্যর্থতা ছিল।

নেপোলিয়ন বোনাপার্ট (August 15, 1769-May 5, 1821)

কারণ এখানে রাজাকে অপসারণের জন্য একটি বিপ্লব করা হয়েছিল এবং কয়েক বছর পর সেই বিপ্লব থেকে নতুন রাজার আবির্ভাব ঘটে। কিন্তু বাস্তবে, ফরাসি বিপ্লবের ধারণাগুলি ইউরোপের অন্যান্য দেশ এবং বাকি বিশ্বের উপর ব্যাপক প্রভাব ফেলেছিল। আজ অবধি, অনেক দেশের সংবিধানে এই ধারণাগুলির প্রতিফলন দেখা যায়। 

আসলে, ফরাসি বিপ্লবের স্লোগানও ভারতীয় সংবিধানের প্রস্তাবনায় লেখা আছে। স্বাধীনতা, সমতা, ভ্রাতৃত্ব। ডাঃ আম্বেতকর ১৯২৭ সালে মহাণ সত্যগ্রহের সময় বলেছিলেন, এখানে তাদের উদ্দেশ্য শুধু  উচ্চ শ্রেনীর লোকে যেখান থেকে পানি পান করে সেখান থেকে পানি পান করা নয়। বরং এটা তাদের লক্ষ্য এখানে ফরাসি বিপ্লবের লক্ষ্যের মতোই। এমন একটি সমাজ গড়ে তোলা যেখানে স্বাধীনতা, সমতা ও ভ্রাতৃত্ব থাকবে, যেখানে উচ্চ-নিচু থাকবে না। মানুষকে সমানভাবে দেখা হবে। 

ফরাসী বিপ্লব’ একটি খুব অনুপ্রেরণামূলক গল্প

ফরাসি বিপ্লব থেকে আরও অনেক ধারণার উদ্ভব হয়েছিল। 

প্রজাতন্ত্রের ধারণা নিয়ে একটি দেশ হবে। গণতন্ত্র,ধর্মনিরপেক্ষতার ধারণা এসেছে এখান থেকে। ধর্ম একজন ব্যক্তির ব্যক্তিগত ব্যাপার, সরকারের কোনো ব্যক্তির ধর্মের মতো ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ করা উচিত নয়। মতপ্রকাশের স্বাধীনতার ধারণা এখান থেকেই এসেছে। সেসময় বিখ্যাত শ্লোগান ছিল, ‘আমি আপনার কথার সাথে একমত নাও হতে পারি কিন্তু আমি আমৃত্যু আপনার বলার অধিকার রক্ষা করব’

আজ আমরা স্বাধীনতাকে স্বাভাবিকভাবে গ্রহণ করি। কিন্তু মনে রাখবেন, এমন দিন ছিল যখন প্রতিটি মানুষ শৃঙ্খলিত হয়ে বেড়ে উঠেছিল। প্রত্যেক মানুষই কোন না কোন রাজা বা সম্রাটের পায়ে মাথা নত করে থাকতো। মহাত্মা গান্ধীর মতো ভারতীয় স্বাধীনতা সংগ্রামীরা বুঝতে পেরেছিলেন যে ফরাসি বিপ্লব কী কী কারনে ব্যর্থ হয়েছিল। 

আমি আপনাকে ‘গান্ধী বনাম বোস’ ভিডিওতে এই জিনিসটি বলেছিলাম যে মহাত্মা গান্ধী বলেছিলেন, এখানে আমাদের লক্ষ্য কেবল স্বাধীনতা পাওয়া নয়, শান্তিপূর্ণ, অহিংস উপায়ে স্বাধীনতা লাভ করাও’। কারণ গান্ধীজি ফরাসী বিপ্লবের সহিংসতা মেনে নিতে পারেননি।  ফ্রান্সে স্বাধীনতা যেমন সহিংসভাবে নেওয়া হয়েছিল, ভারতেও তা হওয়া উচিত নয় বলে তিনি মনে করতেন। তাই এটি ‘ফরাসী বিপ্লব’ একটি খুব অনুপ্রেরণামূলক গল্প। 


ধ্রুব রাঠি

ভারতীয় কন্টেন্ট ক্রিয়েটর


২৩ thoughts on “ফরাসী বিপ্লব: ধ্রুব রাঠির বয়ান

Leave a Reply

Your email address will not be published.

x