ফারুকীর সিনেমায় এবার এআর রহমান

টকিজ মানিক ।।

.

অস্কারজয়ী ভারতীয় সঙ্গীত পরিচালক ও সুরকার এ আর রহমান এবার যুক্ত হয়েছেন মোস্তফা সরয়ার ফারুকীর সিনেমা ‘ নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রের সাথে। এই সিনেমায় তিনি সঙ্গীত পরিচালনার পাশাপাশি  সহ প্রযোজনাও করবেন। এমন তথ্য দিয়েছে আমেরিকান বিনোদন ম্যাগাজিন ‘ভ্যারাইটি’। ফারুকী তার ফেরিফাইড ফেসবুক পাতায় সেটি শেয়ারও করেছেন।

এই ব্যাপারে এ আর রহমান বলেন ‘সময় সবসময় নতুন আইডিয়া, নতুন পৃথিবীর জন্ম দেয়। আর নতুন পৃথিবীতে নতুন চ্যালেঞ্জ ও নতুন গল্প থাকে। এই সিনেমাটি তেমনি একটি গল্পের সিনেমা’।

‘নো ল্যান্ডস ম্যান’ মোস্তফা সরয়ার ফারুকীর সবশেষ নির্মিত সিনেমা। বাংলাদেশ-ভারত- আমেরিকা এই তিন দেশের অর্থায়নে এটি নির্মিত হচ্ছে।

পৃথিবীর অভিবাসন সংকট নিয়ে এই সিনেমার গল্প। এক যুবকের আমেরিকায় গিয়ে অস্ট্রেলিয়ান নারীর সাথে সাক্ষাতের পরে ঘটে যাওয়া নানান ঘটনা নিয়ে এই সিনেমাটি।

এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন ভারতের নওয়াজউদ্দিন সিদ্দিকী, এছাড়া বাংলাদেশের গায়ক তাহসান খান ও অস্ট্রেলিয়ান থিয়েটার কর্মী ম্যাগান মিশেল এই সিনেমায় অভিনয় করেছেন।

অভিনেতা নওয়াজউদ্দীনের মতে ‘এই সিনেমার কাজটি খুবই চ্যালেঞ্জিং ছিল, তবে তা সুন্দরভাবে হয়েছে, সাথে এ.আর রহমানের সঙ্গীত সিনেমাটির সৌন্দর্য্য অনেকগুন বাড়িয়ে দিবে’।

ভ্যারাইটির তথ্য মতে সিনেমাটি ইংরেজি ভাষায় হলেও সাথে উর্দূ এ হিন্দি ভাষার ব্যবহার হয়েছে।

সিনেমাটি প্রযোজনা করছে আমেরিকান প্রযোজনা প্রতিষ্ঠান ‘ডায়ালিক্টিক’, ভারতের ‘ম্যাজিক ইফ ফিল্মস’, বাংলাদেশের “ছবিয়াল’। এর আগে ২০১৪ সালে বুসান ফিল্ম ফেস্টিভ্যালে এই সিনেমাটি এশিয়ান প্রজেক্ট মার্কেটে নির্বাচিত হয়েছিল।

এর আগে ফারুকীর হলি আর্টিজান হত্যাকান্ড নিয়ে নির্মিত ‘ শনিবারের চিঠি’ সিনেমাটি বাংলাদেশ সেন্সরবোর্ড আটকিয়ে দেয়। ফলে দেশে সিনেমাটি মুক্তি পায়নি। তবে বিশ্বের বিভিন্ন সিনেমা ফেস্টিভ্যালে সিনেমাটি বেশ প্রশংসা কুড়িয়েছিল। এছাড়া ফারুকীর ‘ডুব’ এবং ‘টেলিভিশন’ দেশ এবং দেশের বাইরের সবচেয়ে সমাদৃত কাজ।

টকিজ মানিক

Leave a Reply

Your email address will not be published.