করোনা কি চীনের তৈরি ?


পারভেজ সেলিম ।।


৩১ ডিসেম্বর, ২০১৯। চীনের উহান প্রদেশে ছড়িয়ে পড়ে এক অজানা ভাইরাস। চীনকে বিধস্ত করে দিয়ে এই ভাইরাস ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। ইতিহাসে কখনো এত দ্রুত আর কোন ভাইরাস ছড়িয়ে পড়েনি। এরপর থেকে চারিদিকে ফিসফাস শুরু হয় এই করোনা ভাইরাস চীনের তৈরি একটি জীবানু অস্ত্র। বিশ্বের নিয়ন্ত্রণ নেবার জন্য উহানের পরীক্ষাগারে এটি তৈরি করা হয়েছে। চীন কি সত্যি বানিয়েছে এই জীবানুঅস্ত্র ? মানুষের পক্ষে কি এমন ভাইরাস বানানো সম্ভব ? জানা দরকার ।

বইটি নাম ‘দ্য আইজ অব ডার্কনেস’ :

করোনা যখন চীন ছড়িয়ে গোটা ইউরোপকে বিধস্ত করে দিচ্ছে সেসময় ফেব্রুয়ারিতে ‘ড্যারেন অব প্লাইমাউথ’ নামের একজন টুইট করলো একটি  রহস্য উপন্যাসের এর কিছু পাতার ছবি। বইটি নাম ‘দ্য আইজ অব ডার্কনেস’। ১৯৮১ সালে আমেরিকান লেখক ডিন কুনৎজ । সাথে সাথে কল্পবিজ্ঞানের এই উপন্যাসের খবরটি ছড়িয়ে পড়লো নেট দুনিয়ায়। কিছু মানুষের জীবানু অস্ত্রের ভাবনার সাথে বই এর গল্প হুবুহু মিলে গেল। ভাইরাল হয়ে গেল  জীবানু অস্ত্রের ষড়যন্ত্রের তত্ত্ব। গল্প দাঁড়িয়ে গেল মিথে। মিথকে কয়েকজন বানিয়ে দিল বাস্তব । জানা যাক সেই বই এর গল্পটি কেমন ছিল ?

চীনের  উহান শহরের ঠিক অদূরে ইন্সটিটিউট অব ভাইরোলজি নামের একটি গবেষণাগার আছে। সেখানে জীবানু অস্ত্র হিসেবে তারা গোপনে একটি ভাইরাস সংরক্ষন করেছে যেটি ব্যবহার করবে সে দেশের গরীব জনগণকে হত্যা করতে। ভাইরাসের নাম ‘উহান-৪০০’।এতে দেশ থেকে গরীর মানুষ সরানো যাবে এবং চীন বিশ্বের দরবারে নিজেকে  সুপার পাওয়ার হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবে। এই হচ্ছে উপন্যাসের মুল কথা ।

এই বই এর খবর জানতে পেরে অনেকের মনে জীবানু অস্ত্রের সন্দেহ আরো শক্ত হয়। কারন উহানে সত্যই বিপদজনক  ভাইরাস নিয়ে গবেষনা করা হয় এমন একটি ল্যাবরোটরি আছে যা খুবই উন্নত মানের এবং ভাইরাসটি ছড়িয়েছে উহান শহর থেকেই। কাকতালিও হলেও এটি সত্যি।

কিন্তু এতটুক গল্পের মিল দিয়ে তো আর জীবানু অস্ত্র নির্মাণের মত বিজ্ঞানের জটিল আবিস্কার প্রমাণ করা যায় না তাহলে ?

ড্যানি শোহামে সাক্ষাতকার :

এবার প্রমাণ নিয়ে সামনে এসে দাঁড়ালেন ইসরাইলের সামরিক গোয়েন্দা বাহিনীর একজন সাবেক কর্মকর্তা। নাম ড্যানি শোহাম। তিনি অনলাইনে একটি সাক্ষাতকার দিলেন সেটি ছাপিয়ে দিল নিউইয়র্ক টাইমস। ব্যস আবার শোরগোল পড়ে গেল প্রমাণ বুঝি এবার পাওয়া গেল।

ড্যানি শোহাম বলছেন উহানে চীনের যে গবেষনাগার আছে সেখানে ভাইরাস নিয়ে বড় এক গবেষণা করছে চীন। এই ল্যাবটিতে সামরিক কতৃপক্ষ গোপনে জীবানু অস্ত্রের কর্মসুচি চালাচ্ছিল। বিশ্বব্যাপী জীবাণু ও রাসায়নিক অস্ত্র নিয়ে ইসরায়েলের কর্মসূচির উচ্চপদস্থ বিশেষজ্ঞ ছিলেন শোহাম। এতো বিশাল অভিযোগ ? এবার কি বলবেন চীন।

চীন যে ভাইরাস নিয়ে গবেষণা করছে সেটা তার আগেই স্বীকার করছে কিন্তু ভাইরাস নিয়ে গবেষনা আর জীবানু অস্ত্র নির্মাণ তো এক জিনিষ নয়। তাহলে ? চীন অবসরপ্রাপ্ত এই ইসরাইলি গোয়েন্দার কথাকে পাত্তাই দিল না। চীনের দুতাবাসের সাথে যোগাযোগ করেও রিপোর্টার কিন্তু কোন উত্তর পায়নি। চীনের চুপ করে থাকাতে সন্দেহ এবার ডালপালা মেলতে শুরু করল ।   

এরপর ২০১৫ সালে বানানো পুরাতন একটি সংবাদ প্রকাশ করলো এশিয়া ফ্রি রেডিও। সেখানেও একই দাবি চীন বানাচ্ছে জীবানু অস্ত্র। তবে এর সবই অভিযোগ। কোন অকাঠ্য প্রমাণ  কেউ হাজির করতে পারছেনা।

ট্রাম্পের চাইনিজ ফ্লু :

এসব অভিযোগ নিয়ে সবার আগে দৌড়চ্ছে আমেরিকানরা। চীনদের সবসময় ভিন্ন চোখে দেখেছে তারা। করোনার শুরুর দিকে প্রেসিডেন্ট ট্রাম করোনাকে ‘চাইনিজ ফ্লু’ নাম দেয়ায় বেশ সমালোচিত হয়েছিলেন তিনি। তারপর তো করোনা যদি ল্যাব থেকে ছড়ায় তবে চীনকে কঠিন পরিনতি ভোগ করতে হবে বলে হুশিয়ারি দিলেন তিনি।

এরপর বারো  কয়েক ধাপ এগিয়ে গিয়ে ল্যারি ক্লেমেন নামের এক আমেরিকান আইনজীবী ২০০ ট্রিলিয়ন ডলারের ক্ষতিপুরুন মামলা করে বসলেন চীনের বিরুদ্ধে। মামলার কারন ‘এই প্রাণঘাতি করোনা চীনের বানানো একটি জীবানু অস্ত্র। কোন না কারনে তা ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। যেহেতু আন্তর্জাতিক আইন অনুসারে জীবানু অস্ত্রের গবেষণা ও ব্যবহার দুটিই নিষিদ্ধ তাই তার এই মামলা।

অন্যান্য দেশগুলোও চুপ করে আছে। ইউরোপের রাস্ট্রগুলো সরাসরি বলছে না এটি চীনের ল্যাব থেকে এই ভাইরাস ছড়িয়েছে তবে তারা করোনার জন্য দায়ী করছে চীনকে। অভিযোগ চীন করোনা নিয়ে তথ্য গোপন করছে, করোনা নিয়ন্ত্রণে তাদের গাফিলতি ছিল।তবে চীন সেকথা অস্বীকার করছে। আবার আন্তর্জাতিক একটি পর্যবেক্ষক টিম উহানে যেত চাইলে চীন তার অনুমতি দেয়নি। বিশ্ব রাজনীতি ঝুলছে এখন করোনায় ।

চীনের প্রতিক্রিয়া :

তবে উহানের সেই ‘ইন্সটিটিউট অব ভাইরোলজি’ এর পরিচালক ইউয়ান ঝিমিং দীর্ঘ নিরবতা শেষে জানালেন।  তাদের ল্যাব থেকে এই ভাইরাস ছড়ানোটা অসম্ভব। আর শুধু  চীন কেন, করোনার মতো ভাইরাস বানানো পৃথিবীর কোন মানুষের পক্ষে বানানো সম্ভব নয়। মানুষ এখনও এত জ্ঞান অর্জণ করতে পারেনি।

এমন উত্তরের পরেও থামেনি বিতর্ক। চীনের এই কথাকে বিশ্বাস করছেন না অনেকে। এখন সাধারনের মনের সেই অবিশ্বাস দুর হলনা। কারণ জীবানু অস্ত্র নির্মাণ যে অসম্ভব কিছু নয় তা এখন সকলেই জানে এবং ইতিহাসের বিভিন্ন যুদ্ধে  জীবানু অস্ত্রের ব্যবহার যে করার চেষ্টা হয়েছে সেটাও প্রমানিত। তাহলে এই বির্তকের শেষ কোথায় ?

শেষ কথা :

করোনা জীবানু অস্ত্র নাকি নতুন একটি স্বাভাবিক ভাইরাস নাকি এটি স্রষ্টার দেয়া এ্কটি গজব, তা আসলে ঠিক করবে আপনার নিজের চিন্তা আপনার বিশ্বাস। আপনি কোনটি বিশ্বাস করছেন। যতক্ষন না প্রমানিত হচ্ছে ততক্ষন এটিকে একটি  প্রাকৃতিক ভাইরাস হিসেবে ভেবে নেয়াই স্বাভাবিক আচরণ।

তবে চীন বা আমেরিকাকে বিশ্বাস করাও বোকামি। বিশ্বে করোনার যা প্রভাব তা যে যেকোন পারমানবিক বোমার চাইতেও শক্তিশালি তাতে কারো সন্দেহ নাই। তাই যতই অমানবিক হোক ক্ষমতার প্রয়োজনে তারা যে জীবানু অস্ত্র বানাবেনা সেই গ্যারান্টি কেউ দেবে না। অতীতে এই দুই দেশ মানুষ মারার জন্য অনেক  নিষ্ঠুর ও অনৈতিক কৌশল ব্যবহার করেছে। তারপরও প্রমাণ না হওয়া পর্যন্ত করোনা ভাইরাসকে অস্ত্র না ভেবে নিরাপদ থাকার চেষ্টই বুদ্ধিমানের কাজ ।

সেলিম পারভেজ ।।

৯৮ thoughts on “করোনা কি চীনের তৈরি ?

  1. Howdy would you mind stating which blog platform you’re working with? I’m planning to start my own blog in the near future but I’m having a tough time making a decision between BlogEngine/Wordpress/B2evolution and Drupal. The reason I ask is because your design and style seems different then most blogs and I’m looking for something completely unique. P.S Apologies for getting off-topic but I had to ask!

  2. Hey I am so grateful I found your weblog, I really found you by error, while I was researching on Bing for something else, Nonetheless I am here now and would just like to say many thanks for a incredible post and a all round interesting blog (I also love the theme/design), I don’t have time to go through it all at the minute but I have saved it and also included your RSS feeds, so when I have time I will be back to read much more, Please do keep up the superb job.

  3. Undeniably believe that that you stated. Your favourite justification appeared to be at the net the simplest thing to be aware of. I say to you, I definitely get irked at the same time as other people consider concerns that they plainly do not realize about. You controlled to hit the nail upon the top as smartly as defined out the whole thing with no need side effect , other folks can take a signal. Will likely be back to get more. Thank you

  4. Ищете профессионалов для устройства стяжки пола в Москве? Обратитесь к нам на сайт styazhka-pola24.ru! Мы предлагаем услуги по залитию стяжки пола любой сложности и площади, а также гарантируем быстрое и качественное выполнение работ.

  5. What i do not realize is in reality how you’re now not really a lot more well-appreciated than you may be right now. You are so intelligent. You recognize therefore significantly in relation to this matter, produced me personally believe it from so many numerous angles. Its like men and women aren’t fascinated unless it’s something to accomplish with Lady gaga! Your own stuffs great. All the time take care of it up!

  6. Ищете надежного подрядчика для механизированной штукатурки стен в Москве? Обратитесь к нам на сайт mehanizirovannaya-shtukaturka-moscow.ru! Мы предлагаем услуги по оштукатуриванию стен механизированным способом любой сложности и площади, а также гарантируем высокое качество работ.

  7. My coder is trying to persuade me to move to .net from PHP. I have always disliked the idea because of the expenses. But he’s tryiong none the less. I’ve been using Movable-type on a variety of websites for about a year and am anxious about switching to another platform. I have heard excellent things about blogengine.net. Is there a way I can transfer all my wordpress content into it? Any kind of help would be really appreciated!

Leave a Reply

Your email address will not be published.

x